পাহাড়ের কৃষকের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনে কৃষিতে আধুনিকতা আনতে হবে-পার্বত্যমন্ত্রী

fec-image

পার্বত্য জেলা বান্দরবানে কৃষি উন্নয়নে পাহাড়ের কৃষক ও বিভিন্ন সমবায় সমিতির মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। শনিবার (২৯ মে) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ইউনিট অফিসে কৃষকদের হাতে এসব সামগ্রী তুলে দেন পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং।

পার্বত্য মন্ত্রণালয়ের ৫০ লক্ষ টাকা ব্যয়ে বান্দরবান জেলা সদর ও রোয়াংছড়ি উপজেলায় দশটি সমিতিসহ মোট ১৪ উপকারভোগীর মাঝে পাওয়ার টিলার ও পাঁচটি ধান মাড়াই মেশিন বিতরণ করা হয়।

এসময় পার্বত্য মন্ত্রী বলেছেন, রাষ্ট্র আমাদের অনেক কিছু দিয়েছে। পাহাড়ের মানুষের জীবনমান উন্নয়ন করেছে। আমাদের দ্বারা রাষ্ট্র যাতে উপকৃত হয় সেজন্য ছেলেমেয়েদের লেখাপড়ায় শিক্ষিত করে তোলতে হবে।

মন্ত্রী আরও বলেন, জুম চাষে শ্রম ও খরচের বিপরীতে উৎপাদন হয় কম। তাই অর্থনৈতিক অবস্থার পরিবর্তন করতে কৃষিতে আধুনিকতা আনতে হবে। এসময় তিনি পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মিশ্র ফল বাগান, বাশের চারা, গাভী বিতরণ ও মসল্লা চাষের পাশাপাশি আগামীতে কৃষকদের মাঝে বিনা পয়সায় কফি ও কাজু বাদাম চাষের পরিকল্পর কথা জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরোয়ার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত, জেলা আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক হ্লা থুরী মারমা। এছাড়াও কৃষকদের পক্ষ থেকে পার্বত্য উন্নয়ন বোর্ডকে কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন রোয়াংছড়ি ভাইস চেয়ারম্যান আথুই মং মারমা ও নারী ইউপি সদস্য পাইপ্রাউ মারমা। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা ছাত্রলীগ নেতা আশীষ বড়ুয়া।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 17 =

আরও পড়ুন