বয়কট থেকে বাঁচতে ব্যবসার ধরন পাল্টাচ্ছে কোকাকোলা

fec-image

বিশ্বজুড়ে ইসরায়েলি পণ্য বয়কটের ধাক্কা সামলাতে কোকাকোলা তাদের ব্যবসার ধরন পরিবর্তন করতে যাচ্ছে। বিশেষ করে মুসলিম বিশ্বে কোকাকোলা ও পেপসি বয়কটের আন্দোলন তীব্রতর হচ্ছে। এ পরিস্থিতিতে বোতলজাতকরণের ব্যবসা থেকে সরে এসে ব্র্যান্ড ভ্যালু ও পণ্যের গুণগত মানের দিকে নজর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোকাকোলা কর্তৃপক্ষ।

হিন্দুস্থান টাইমসের খবর অনুযায়ী, কোকাকোলার বটলিং ইনভেস্টমেন্ট গ্রুপ (বিআইজি) নামে একটি সংস্থা বন্ধ করে দেওয়া হচ্ছে। রোববার এটি বন্ধ হয়ে যাওয়ার কথা। এতদিন এই প্রতিষ্ঠানটির মাধ্যমে ভারতসহ বিশ্ববাজারে বোতলজাত কার্যক্রম পরিচালনা করে আসছিল কোকাকোলা।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস জানায়, ৩০ জুন থেকে বিআইজি বন্ধ হয়ে গেলে ভারত, নেপাল ও শ্রীলঙ্কায় এর কার্যক্রম কোকাকোলার অভ্যন্তরীণ বোর্ডের হাতে চলে যাবে।

২০০৬ সালে প্রতিষ্ঠিত বিআইজি, ভারত ছাড়াও বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কম্বোডিয়া, ওমান ও আফ্রিকায় কার্যক্রম পরিচালনা করে আসছিল। তবে সম্প্রতি বিআইজির আকার ছোট করার চেষ্টা করছে কোকাকোলা।

বিআইজি হিন্দুস্তান কোকাকোলা বেভারেজেরও দেখভাল করে থাকে। হিন্দুস্তান কোকাকোলা সারা ভারতে সাড়ে তিন হাজার পরিবেশকের মাধ্যমে ২৫ লাখ খুচরা বিক্রেতাদের কাছে পণ্য সরবরাহ করে। ভারতে তাদের মোট ১৬টি কারখানা ছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন