বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় বাস সার্ভিস ফের চালু

fec-image

ভারত ও বাংলাদেশ আন্তঃসীমান্ত বাস সার্ভিস দুই প্রতিবেশী দেশের মধ্যে ভ্রমণের একটি জনপ্রিয় মাধ্যম।করোনার কারণে প্রায় দুই বছর বন্ধের পর ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে পর্যটন এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে সার্ভিসটি পুনরায় চালু হয় গত শুক্রবার ।

বাংলাদেশে ভারতীয় হাইকমিশন থেকে এক টুইট বার্তায় জানানো হয়, পর্যটন এবং জনগণের মধ্যে বন্ধন বাড়াতে এটি সাহায্য করবে৷ আন্তঃসীমান্ত বাস সার্ভিসগুলি ভারতে এবং বাংলাদেশে ভ্রমণের একটি জনপ্রিয় মাধ্যম। করোনা মহামারীজনিত কারণে স্থগিত হওয়ার দুই বছর পর আন্তঃসীমান্ত বাস পরিষেবা পুনরায় চালু হয়েছে। বাংলাদেশে ভারতীয় হাইকমিশন টুইটে আরও জানিয়েছে, ভারত-বাংলাদেশ ক্রস-বর্ডার বাস সার্ভিস পুনঃসূচনা! আইসিপি আগরতলা-আখাউড়া এবং আইসিপি হরিদাসপুর-বেনাপোল হয়ে ভারত-বাংলাদেশের বাস সার্ভিসগুলো আবার শুরু হয়েছে। ঢাকা-কলকাতা-ঢাকা বাস ঢাকা থেকে ফ্ল্যাগ অফ করা হয়।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান তাজুল ইসলাম গত সপ্তাহে গণমাধ্যমকে পুনরায় বাস সার্ভিসটি চালু হবে বলে নিশ্চিত করেছেন। গত ২৯ মে দুই দেশের মধ্যে রেল সার্ভিস পুনরায় চালু হওয়ার পরে বাস সার্ভিসটি চালু হয়। করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে ট্রেন সার্ভিস ২০২০ সালের মার্চ মাস থেকে স্থগিত করা হয়। তাজুল ইসলামের মতে, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা রুট ছাড়া বাকি চারটি রুটে শুক্রবার থেকে সার্ভিস চালু হবে এবং প্রথম বাস মতিঝিল থেকে চালু হবে। সার্ভিসটি স্থগিত হওয়ার আগে বাসগুলি পাঁচটি আন্তঃসীমান্ত রুটে পরিচালিত হয়। ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা এবং ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা। পঞ্চম রুটের কার্যক্রম নিয়েও চলছে আলোচনা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আন্তঃদেশীয় বাস, বাংলাদেশ, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন