বাঘাইছড়িতে আকস্মিক রোগে তিন দিনে মারা গেছে ২৩টি গরু

fec-image

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় গত তিন দিনে মারা গেছে ২৩টি গবাদিপশু (গরু) ।

খোঁজ নিয়ে জানা গেছে বারিবিন্দু ঘাট, এফব্লক, পূর্বলাল্যা ঘোনা, মুসলিমব্লকের গুচ্ছ গ্রাম, রুপকারীর ঝগড়াবিল, করেঙ্গাতলীর দুলুবন্যা, শিজক ও দোসর এলাকায় আকস্মিক ভাবে মারা যাচ্ছে গবাদিপশু। গবাদিপশু খামারীরা আতঙ্ক ও উৎকন্ঠায় রয়েছে।

জানা গেছে গরুর হঠাৎ পেট ফাপা, শ্বাসপ্রশ্বাস, গরুর মূখে লালা পড়া সহ নানান রোগের সমস্য দেখা দিয়েছে। গরু মারা যাওয়ার পর একটি গরু থেকে নাকে মূখে ও পায়খানার রাস্তা দিয়ে রক্ত বের হতে দেখা গেছে। বন্যার পর বাঘাইছড়ি পশু হাসপাতাল থেকে একটি টিম গঠন করা হলেও তা মাত্র কাগজে কলমে। তারা সবাই নিজেরা নিজের পকেট ভারি করছে। প্রাইভেট চিকিৎসা দিয়ে নিজেরা নিজের আকের গুচাচ্ছে বলে অভিযোগ করেন খামারীরা। একটি গবাদিপশুকে চারটি ভেকসিন প্রদান করলে গবাদিপশু নিরাপদ থাকে। ১ এনত্রাক্স ২ ব্লাক কোয়ান্টার ৩ এফএমডি ৪ হেমারিজেন্ট।

গবাদিপশু খামারী পূর্বলাল্যা ঘোনার আবদুল আলমের সাথে যোগযোগ করা হলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা পশু হাসপাতালে গেলে কোন ঔষধ পায় না বাড়িতে নিয়ে প্রাইভেট সিকিৎসা করাতে হয়। সরকারিভাবে এত ঔষধ সাপ্লাই দিলেও এই ঔষধ যায় কোথায়?

উপজেলার পশুসম্পদের ডাক্তার প্রবল চৌধুরীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন দুই তিন দিনে ১৩টির মতো গবাদিপশু মারা গেছে আমি শুনেছি। গবাদিপশু গুলো কি রোগে মারা গেছে জানতে চাইলে তিনি বলেন হিটস্টোকে মারা গেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আকস্মিক রোগে, গবাদিপশু, বাঘাইছড়িতে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − four =

আরও পড়ুন