বাজারে এলো ৩ ইঞ্চির বিশ্বের ছোট স্মার্টফোন

fec-image

ব্যবহারের সুবিধার্থে দিন দিন বড় হচ্ছে স্মার্টফোনের ডিসপ্লে। গেম খেলা কিংবা সোশ্যাল মিডিয়া স্ক্রোল করার জন্য একটু বড় স্ক্রিনই সবার পছন্দ। তবে বড় স্ক্রিনের জনপ্রিয়তার মধ্যে বাজারে এলো ছোট স্ক্রিনের স্মার্টফোন। ফিচার ফোনের সাইজ এর ডিসপ্লে। মাত্র ৩ ইঞ্চি!

এটি বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন ফোন বলেই দাবি করছে নির্মাতা সংস্থাটি। মডেল ইউনিহার্টজ জেলি ২। ফোনটি চলবে অ্যানড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে। স্মার্টফোনটিতে থাকছে ৪জি কানেক্টিভিটি। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, শক্তিশালী প্রসেসর, জিপিএস, ১২জিবি স্টোরেজসহ স্মার্টফোনের সব সুবিধা।

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ইউনিহার্টজের নতুন এই মিনি স্মার্টফোনের নাম ইউনিহার্টজ জেলি ২ (Unihertz Jelly 2)। সংস্থাটির দাবি, এটাই বিশ্বের সবচেয়ে ছোট ৪জি স্মার্টফোন। এমন অনেকেই রয়েছেন যারা বড় স্মার্টফোন ব্যবহার পছন্দ নন। কিন্তু উপায় না থাকার কারণে ব্যবহারে বাধ্য হন। তাদের কথা মাথায় রেখেই ছোট্ট এই ফোন লঞ্চ করা হয়েছে। এই ফোনের দুর্দান্ত ডিসপ্লেতে ভিডিও দেখার সঙ্গেই ভালো গেমিং অভিজ্ঞতা পাওয়া যাবে। থাকছে কালারফুল শার্প ডিসপ্লে।

এই ফোনের ৩ ইঞ্চির ডিসপ্লেতে ৪৮০x ৮৫৪ পিক্সেল রেজুলেশন পাওয়া যাবে। সঙ্গে থাকছে ডুয়াল সিম স্ট্যান্ডবাই সাপোর্ট। বিশেষ ফিচার হিসেবে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, জি-সেন্সর, কম্পাস, জাইরোস্কোপ, প্রক্সিমিটি সেন্সর, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। এছাড়াও পাবেন এফএম রেডিও।

এই ফোনে রয়েছে ইনফ্রারেড ব্লাস্টার। যার মাধ্যমে ফোন থেকেই বাড়ির যে কোন অ্যাপলায়েন্স নিয়ন্ত্রণ করা যাবে। স্মার্টফোনে চলবে অ্যানড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম। প্লে স্টোর থেকে যে কোনো অ্যাপ ইনস্টল করা যাবে ডিভাইসটিতে। এতে থাকছে ইউএফএস২.১ স্টোরেজ, একটি স্পিকার এবং হেডফোন জ্যাক।

ইউনিহার্টজ জেলি ২-তে দেওয়া হয়েছে ২০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। কোম্পানির দাবি সারা দিন ব্যবহারেও এই ফোনের ব্যাটারি শেষ হবে না। এই ফোনে রয়েছে গ্লোবাল এলটিই সাপোর্ট। অর্থাৎ বিশ্বের যে কোনো দেশে এই ফোনে ৪জি নেটওয়ার্ক পাওয়া যাবে। ফোনের ভেতরে রয়েছে মিডিয়াটেক হেলিও পি৬০ চিপসেট। অক্টা-কোর ২.০ এই প্রসেসরের সঙ্গে থাকছে ৬ জিবি র্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

বিশ্বের সবথেকে ছোট ৪জি ফোনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা। সঙ্গে থাকছে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। সবুজ রঙে এই ফোন কেনা যাবে। ফোনটির দাম ১৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১৮ হাজার ৯১০ টাকা।

ফোনের সঙ্গে বাক্সের মধ্যেই পাবেন একটি কেস, স্ক্রিন প্রোটেকটর, ইউএসবি টাইপ-সি পোর্ট, ওয়্যারিন্টি কার্ড, সিম ইজেকটর টুল, চার্জর, ইউজার গাইড। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন বিক্রি হচ্ছে। কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট ছাড়াও অ্যামাজন থেকে কেনা যাবে বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোনটি।

সূত্র: নিউজব্রিজ
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =

আরও পড়ুন