বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে বান্দরবানের ৭৩৩ মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

এ উপলক্ষ্যে শনিবার (৩ সেপ্টেম্বর) বান্দরবান অরুন সারকী টাউন হলে আয়োজিত এক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে এই শিক্ষাবৃত্তি বিতরণ করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বান্দরবান এক সময় পশ্চাৎপদ ও অনুন্নত এলাকা থাকায় ছিলনা কোন যোগাযোগ শিক্ষা ব্যবস্থা। আওয়ামী লীগ সরকারের আগে আরো কয়েকটি সরকার দেশ শাসন করেছে। তারা কেউ পার্বত্য এলাকার মাটি ও মানুষের উন্নয়নের দিকে নজর দেয়নি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর যোগযোগ, স্বাস্থ্য ও শিক্ষা ক্ষেত্রে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে উন্নয়ন করেছে।

তিনি আরো বলেন, এক সময় বান্দরবানে একটি মাত্র সরকারি কলেজ ছিল তাও বিদ্যুৎ বিহীন। বর্তমানে মহিলা কলেজসহ অনেক কলেজ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। আমাদের ছেলে-মেয়েরা বাড়িতে যাওয়া আসা করে এবং হোস্টেলে থেকে পড়ালেখার সুুযোগ পাচ্ছে। এর চেয়ে আনন্দের বিষয় আর কিছুই হতে পারেনা। বান্দরবানে প্রতিটি দুর্গম জায়গায় বিদ্যুতায়ন করা হয়েছে। এসব সুযোগ সুবিধা ব্যবহার করে ক্রমান্বয়ে বান্দরবানে শিক্ষার হার আমূল পরির্বতন হয়েছে ।

এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুল আলম চৌধুরী, পুলিম সুপার মো. তারিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সহ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও উন্নয়ন বোর্ডের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বোর্ড সূত্র জানায়, চলতি শিক্ষাবর্ষে বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় ২ হাজার ২২৩ জন শিক্ষার্থীকে ২ কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। এর মধ্যে বান্দরবান জেলায় ৭৩৩ জন, রাঙামাটি জেলায় ৭৫৩ জন এবং খাগড়াছড়ি জেলায় ৭৩৭ জন শিক্ষার্থী রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, বান্দরবান, শিক্ষাবৃত্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন