ভারত থেকে পালিয়ে আসা রোহিঙ্গা তরুণ আটক

fec-image

ভারতের দিল্লির উত্তর প্রদেশ থেকে পালিয়ে আসা এক রোহিঙ্গা তরুণ অনুপ্রবেশ করে কক্সবাজারের উখিয়া কতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের হাতে ধরা পড়েছেন। বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকেলে মধুছড়া ক্যাম্প-৩ এর ব্লক-বি/৬ এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটক অনুপ্রবেশকারি রোহিঙ্গা হলেন, মধুছড়া ৩নং রোহিঙ্গা ক্যাম্পেের বি-৬ ব্লকের মৃত ইউনুসের ছেলে মোহাম্মদ আনোয়ার সাদেক (১৬)৷

জানা গেছে, ওই তরুণ ভারতের কলকাতা এলাকায় বাস করতো। সেখানে ইউএনএইচসিআর’র তালিকাভূক্ত শরণার্থী।

সংশ্লিষ্ট ক্যাম্পের সিআইসি তাকে কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের অধীন ট্রানজিট সেন্টারে প্রেরণ করেছেন বলে নিশ্চিত করেছেন কুতুপালং ক্যাম্পে কর্মরত কক্সবাজার ১৪ এপিবিএন অধিনায়ক নাঈমুল হক।

তিনি জানান, আটক তরুণ ২০১৭ সালে মিয়ানমার হতে বাংলাদেশ আসে। বাংলাদেশ ৫ মাস পর ভারতের কলকাতায় চলে যায়। আবার ভারত হতে বাংলাদেশ এসে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-৩ এর জি/১-ব্লকে আশ্রয় নেন। বাংলাদেশ থেকে ভারতে থাকা মোহাম্মদ আনোয়ার সাদেক সাথে মোবাইল ফোনে নিয়মিত যোগাযোগ রাখতেন তার মা।

কলকাতা শরণার্থী ক্যাম্পের ইউএনএইচসিআর-এর নিবন্ধিত শরণার্থী হলেও সেখানে তারা কোনো রেশন সামগ্রী পেতো না। তাই, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-৩ এ পরিবারের সাথে যোগাযোগ করে ৭ জুলাই ভারত হতে রওয়ানা দেয়।

নাঈমুল হক জানান, বৃহস্পতিবার খবর আসে ভারত থেকে এক রোহিঙ্গা পরিবার ক্যাম্পে অবস্থান নিয়েছে। এ খবরে মধুছড়া ক্যাম্প পুলিশ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে উপস্থিত বাড়ি থেকে তাকে আটক করে ক্যাম্প সিআইসির কার্যালয়ে নিয়ে যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন