মহেশখালী চ্যানেলে ট্রলার ডুবি: ২ জেলে নিখোঁজ, উদ্ধার ৮

fec-image

মহেশখালী চ্যানেল সোনাদিয়ার পশ্চিমে সাগরে ভলগেট এর ধাক্কায় একটি ফিশিং ট্রলার ডুবিতে ২ জেলে নিখোঁজ, ৮ জেলে উদ্ধারের ঘটনা ঘটেছে। এসময় ফিশিং ট্রলারটিও সম্পূর্ণ সাগরে ডুবে যায়।

 ১৮ নভেম্বর রাত অনুমান ১১টায় মহেশখালী চ্যানেলের পশ্চিম বঙ্গোপসাগরের ৯ বিয়া নামক স্থানে এই ঘটনা  ঘটেছে।

সাগরে জেলেরা প্রায় ৩ ঘন্টা ভাসার পর অপর একটি ফিশিং ট্রলার ৮ জেলেদেরকে উদ্ধার করে। উদ্ধার হওয়া জেলেদের অধিকাংশ সোনাদিয়ার পূর্ব পাড়ার বাসিন্দা বলে জানাগেছে।

স্থানীয় ও উদ্ধার হওয়া জেলে সূত্রে জানা যায়, সোনাদিয়ার পূর্বপাড়া গ্রামের মোহাম্মদ করিম এর মালিকানাধীন এফবি মায়ের দোয়া নামক ফিশিং ট্রলারটি ১০ মাঝি মাল্লা নিয়ে বঙ্গোবসাগরে জাল পেতে মাছ আহরণ করা অবস্থায় ছিল।

হঠাৎ মহেশখালী মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন কাজে বিভিন্ন সরঞ্জামাদি সরবরাহ কাজে নিয়োজিত একটি ভলগেট ফিশিং ট্রলারটিকে স্বজোরে ধাক্কা দিলে মুহুর্তের মধ্যে ফিশিং ট্রলারটি সাগরের পানিতে ডুবে যায়।

ফিশিং ট্রলারে থাকা মাঝি মাল্লাগণ সাগরে ভাসতে ভাসতে গভীর সাগরে গিয়ে অপর একটি ফিশিং ট্রলার ৮ জেলেকে উদ্ধার করে।

উদ্ধার করা ফিশিং ট্রলারের সহায়তায় ট্রলার মালিক মোহাম্মদ করিম তার ফিশিং ট্রলারটি ভলগেটের ধাক্কায় সাগরের ডুবে যাওয়ার সংবাদ পায় রাত ৩টায়।

এদিকে ধাক্কা দেওয়া ভলগেটটি দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায় এখনো ভলগেটের মালিকানার সঠিক কোন তথ্য পাওয়া যায়নি।

উদ্ধার হওয়া জেলেরা হলেন, সোনাদিয়া পূর্ব পাড়া গ্রামের আবুল কাসেম এর পুত্র জয়নাল মাঝি, রুহুল আমিনের পুত্র নেচার আহাম্মদ, শামসুল আলমেরর পুত্র হেলাল উদ্দিন, রহমত আলীর পুত্র মো. ইউনুছ
মো. শরীফ এর পুত্র হেলাল উদ্দিন, রহমত আলীর পুত্র মো. ইউনুছ, মো. শরীফ এর পুত্র নুরুল ইসলাম, কালা মনুর পুত্র শাহাজান, মাহাবুব আলম ও আব্দুল গফুর।

নিখোঁজ জেলেরা হলেন, সোনাদিয়া পূর্ব পাড়ার বাসিন্দা মৃত খুলু মিয়ার পুত্র শামসুল আলম পুতু মিয়া, মোহাম্মদ মিয়ার পুত্র মোকারম।

১৯ নভেম্বর সোনাদিয়া পূর্বপাড়ার আব্দুর রহমানের পুত্র মো. করিম বাদী হয়ে ২ জন জেলে ও ফিশিং বোট নিখোঁজ বিষয়ে মহেশখালী থানায় সাধারণ ডায়রী দায়ের করেন। যার নং ৭৩৯/১৯/১১/২০২০ইং।

বর্তমান সময়ে সোনাদিয়ার পশ্চিমে দ্রুত গতির ভলগেট ও মালবাহী কার্গো যাতায়াত ব্যাপক হারেবৃদ্ধি পাওয়ায় মহেশখালীর ফিশিং ট্রলারের মাঝি মাল্লারা জীবনের চরম ঝুঁকিতে রয়েছে।

নিখোঁজ ঘটনার বিষয়ে মহেশখালীর উপজেলা নির্বাহী অফিসার মো. মাহফুজুর রহমান জানায়, ভলগেট এর ধাক্কায় ট্রলার ডুবিতে ২ জেলে নিখোঁজ এর সংবাদ পেয়ে নৌ বাহিনী ও কোস্ট গার্ডকে অবহিত করা হয়েছে উদ্ধারের জন্য কাজ চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =

আরও পড়ুন