মাটিরাঙা পৌরসভা নির্বাচনে বিএনপির প্রার্থী মনোনয়নে ভোটের আগে ভোট

fec-image

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী অবশেষে আগামী ১৪ ফেব্রুয়ারি বিশ্ব  ভালোবাসা দিবসে খাগড়াছড়ি জেলার মাটিরাঙা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৪র্থ দফা অনুষ্ঠিত এ নির্বাচনে বিএনপির দুই মনোনয়ন প্রত্যাশি। এদের একজন সাবেক উপজেলা চেয়ারম্যান ও সাবেক মাটিরাঙা পৌরসভার মেয়র জেলা বিএনপির সহ-সভাপতি নাসির আহমেদ চৌধুরী এবং মাটিরাঙা পৌরসভার সাবেক প্যানেল মেয়র বাদশা মিয়াসহ মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছে।

খাগড়াছড়ি জেলা বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানায়, মাটিরাঙা পৌরসভা নির্বাচনে প্রার্থী মনোনয়ন দিতে ভোটাভুটি হতে পারে। আর এ ভোটের মালিক হবেন মাটিরাঙা পৌর বিএনপির নেতারা।

অনুসন্ধানে জানা গেছে, মাটিরাঙা পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্রপ্রত্যাশীদের মধ্যে নাসির আহমেদ চৌধুরী ১৯৯০ সালে অনুষ্ঠিত দ্বিতীয় দফা উপজেলা পরিষদ নির্বাচনে জাতীয় পাটি মনোনীত প্রার্থী আবুল মুনাফকে পরাজিত করে চেয়ারম্যান নির্বাচিত হন। নাসির আহমেদ চৌধুরী ২০০৩ সালে অনুষ্ঠিত নবগঠিত মাটিরাঙা পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু বিএনপি সে সময়কার মাটিরাঙা পৌর বিএনপির সভাপতি আবু ইউসুফ চৌধুরীকে মেয়র পদে মনোনয়ন দেন। নাসির আহমেদ চৌধুরী এ পৌরসভা নির্বাচনের বিদ্রোহী প্রার্থী হয়ে বিপুল ভোটের ব্যবধানে দলীয় প্রার্থীকে পরাজিত করে মাটিরাঙা পৌরসভায় প্রথম নির্বাচিত মেয়র হন। নাসির আহমেদ চৌধুরীর শিক্ষাগত যোগ্যতা এসএসপি পাশ। কিন্তু সাধারণ মানুষের কাছে তার গ্রহণযোগ্যতা অন্য রকম।

বাদশা মিয়া মাটিরাঙা পৌর বিএনপির সভাপতি। তিনি ২০০৩ সালে অনুষ্ঠিত মাটিরাঙা পৌরসভা নির্বাচনে ৬ নং ওয়ার্ড থেকে কাউন্সিল নির্বাচিত হন। পরবর্তীতে মেয়র সাময়িক বরখাস্ত হলে বাদশা মিয়া মাটিরাঙা পৌরসভার প্যানেল মেয়রের দায়িত্ব পালন করেন।

২০১৫ সালে অনুষ্ঠিত মাটিরাঙা পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে মো: বাদশা মিয়া প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। গত পৌরসভার নির্বাচনে দাখিল করা হলফনামা সূত্রে জানা গেছে, মো:বাদশা মিয়ার কোন শিক্ষাগত যোগ্যতার সনদ নেই।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌরসভা নির্বাচনী সাবজেক্ট কমিটির আহবায়ক এমএন আবছার জানান, মাটিরাঙা পৌরসভা নির্বাচনে বিএনপির দুই প্রার্থী দলীয় মনোনয়ন চেয়েছেন। কাজে প্রার্থী নির্ধারণ করতে ভোটাভুটিতে যেতে হতে পারে।

৪র্থ দফায় অনুষ্ঠিতব্য মাটিরাঙা পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৭ জানুয়ারী। দাখিলের বাছাই ১৯ জানুয়ারী এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ জানুয়ারী। মাটিরাঙা পৌরসভা নির্বাচন হবে ব্যালট পেপারের মাধ্যমে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, নির্বাচন, বিএনপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 17 =

আরও পড়ুন