মাটিরাঙ্গায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন

student cabinet

সিনিয়র স্টাফ রিপোর্টার :

উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার দুই শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়ে গেল ক্ষুদে শিক্ষার্থীদের ‘মিনি পার্লামেন্ট’ হিসেবে বিবেচিত ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন।

তৃণমূলে গণতন্ত্র চর্চাকে পৌঁছে দিতে সারাদেশের ন্যায় মাটিরাঙ্গায় সরকারের নির্বাচিত দুই শিক্ষা প্রতিষ্ঠান মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসা ও আমতলী হাই স্কুলে শনিবার সকাল ৯টার সময় একযোগে ভোট গ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে দুপুর ১টা পর্যন্ত চলে ভোট গ্রহণ।

মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসায় ১৮৫ জন ভোটারের মধ্যে ১৪২ জন ও আমতলী হাই স্কুলে ৪৬৯জন ভোটারের মধ্যে ৩৫৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত ছাত্র ছাত্রীরা এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। মন্ত্রিপরিষদ শাসিত সরকারের আদলে এক বছর মেয়াদি এ কেবিনেটে ৮জন জন্য সদস্য তাদের ভোটে নির্বাচিত হবে।

এদিকে বেলা সাড়ে ১০টার দিকে মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদারাসয় ভোট গ্রহণ কার্যক্রম পরিদর্শন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অতি: দায়িত্ব) ও সহকারী কমিশনার (ভূমি) ইমরুল কায়েস।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে জাতীয় নির্বাচনের মতোই স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র ও ভোট গ্রহণের জন্য আলাদা আলাদা বুথ রয়েছে। স্টুডেন্টস কেবিনেট আগামী দিনের নেতৃত্ব তৈরীতে ভূমিকা রাখবে উল্লেখ করে তিনি বলেন, এখান থেকেই গণতন্ত্রের চর্চা আর শিক্ষিত নেতৃত্ব তৈরী হবে। যারা দেশকে এগিয়ে নিয়ে যাবে।

মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ কাজী মো: সলিম উল্যাহ বলেন, প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি ও সর্বোচ্চ তিনটি শ্রেণীতে দুটি করে মোট ৮টি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণী থেকে একজন করে পাঁচটি শ্রেণী থেকে ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণী থেকে আরো ৩ জন নিয়ে ৮ জনের স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =

আরও পড়ুন