মানিকছড়ি’র ৫৫ পরিবার এখন সুখের নীড়ে

fec-image

মুজিব জন্মশত বর্ষে দেশব্যাপী ভূমিহীন ও গৃহহীন পরিবারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার হিসেবে দূর্যোগ সহনীয় গৃহ নির্মাণ কর্মসূচীতে ঠাঁই হয়েছে মানিকছড়ি উপজেলার ৫৫ পরিবার। আধুনিক ডিজাইনে দু’কক্ষ বিশিষ্ট ঘরে বারান্দা, পাকের ঘর ও টয়লেট রয়েছে। অন্যের জমিতে কুঁড়ে ঘরে থাকা এসব পরিবারগুলো স্বপ্নপূরীতে আনন্দে আত্মহারা।

উপজেলা প্রকল্প অফিস সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষে দেশব্যাপী ভূমিহীন ও গৃহহীন পরিবারকে মাথা গুজার ঠাঁই দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার হিসেবে ‘আশ্রয়-২ প্রকল্প’ ও ‘দূর্যোগ ও ত্রাণ’ মন্ত্রণালয়ের অধীনে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর স্থানীয় প্রশাসেন উদ্যোগে তৃণমূলে এই কর্মসূচি বাস্তবায়ন করছে। আধুনিক ডিজাইনে দু’কক্ষ বিশিষ্ট ঘরে বারান্দা, পাকের ঘর ও টয়লেট সুবিধা সম্পন্ন প্রতিটি ঘরে সরকারের ব্যয় হয়েছে এক লক্ষ একাত্তর হাজার টাকা।

উপজেলার চার ইউনিয়নে মোট ১শত ৮৮ পরিবার এই কর্মসূচীর সুবিধায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে ৫৫ পরিবারের জন্য গৃহ নির্মাণ সম্পন্ন করা হয়েছে। বড়ইতলী এলাকায় ১১টি পবিরারের জন্য নির্মিত ঘরে ঠাঁই হওয়া স্বামী পরিত্যক্তা আমেনা বেগম(২৫) বলেন, আমি, আমার একমাত্র শিশুপুত্রকে নিয়ে বিধবা মায়ের সাথে অন্যের জমিতে কুঁড়ে ঘর বানিয়ে মানবেতর জীবন-যাপন করতাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বিশেষ উপহার আধুনিক সুবিধা সম্পন্ন ঘর পেয়ে খুব খুশি হয়েছি। যা জীবনে কখনও কল্পনাও করিনি।

মো. রমজান আলী(৮০) জানান, আমার বিবাহিত ৩মেয়ে, ছেলে নেই। আমি ও আমার স্ত্রী গুচ্ছগ্রামে অন্যের জায়গায় ঝুপরী ঘরে থাকতাম। বঙ্গবন্ধু কন্যা জীবনের অন্তিম মূহুর্ত্বে আমাকে ঘর দিয়ে শান্তির পরশ জড়িয়ে দিয়েছেন। আমি নামাজ পড়ে প্রধানমন্ত্রীকে দোয়া করি। একই অবস্থায় যোগ্যাছোলা, বাটনাতলী ও মানিকছড়ি’র মুজিবপল্লীতে ঘর পাওয়া পরিবারে আনন্দের বন্যা বইছে।

উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী ইস্তেহারে বলেছিলেন, দেশে গৃহহীন কেউই থাকবে না। যার ফলে উপজেলার মোট ১শত ৮৮ ভূমিহীন ও গৃহহীন (‘ক’শ্রেণী) পরিবারে মুজিববর্ষে প্রধানমন্ত্রী’র ‘উপহার’ দূর্যোগ সহনীয় গৃহ নির্মাণের অংশ হিসেবে আগামী ২৩ জানুয়ারি ৫৫ পরিবারের মাঝে সুখের নীড় হস্তান্তর করা হবে।

উপজেলা চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি মো. জয়নাল আবেদীন এ প্রসঙ্গে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের দরিদ্র ও অসহায় মানুষের মধ্যে যাদের ভূমি ও গৃহ নেই, এমন পরিবারগুলোকে স্থায়ী ঠিকানায় তুলে দিতে‘ মুজিব জন্মশতবর্ষে উপহার হিসেবে এখানে প্রথম অবস্থায় ৫৫ পরিবারের মাঝে ঘর হস্তান্তরের ফলে দরিদ্র পরিবারগুলোর জীবনযাত্রার মান পাল্টে যাবে। এই মহৎ উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন