মার্টিনেজকেও অলিম্পিকে পাচ্ছে না আর্জেন্টিনা, বিকল্প কে

fec-image

হাভিয়ের মাশচেরানোর আশা কী ক্রমেই সংকুচিত হয়ে আসছে? লিওনেল মেসি ও আনহেল ডি মারিয়ার পর এবার আরও একজন বিশ্বকাপজয়ী তারকাকে অলিম্পিক গেমসে পাওয়ার আশা বাদ দিতে হচ্ছে সাবেক এই আর্জেন্টাইন ডিফেন্ডারকে। আলবিসেলেস্তেদের অনূর্ধ্ব-২৩ দলের প্রধান এই কোচের সুযোগ ছিল জাতীয় দলের তিনজনকে অলিম্পিক দলে নিয়ে শক্তি বাড়ানো। সেই তালিকা থেকে এবার নাম সরছে এমিলিয়ানো মার্টিনেজের।

যুক্তরাষ্ট্রের মাটিতে চলমান কোপা আমেরিকা শুরুর আগে আর্জেন্টিনার প্রধান এই গোলরক্ষক জানিয়েছিলেন, ‘আমি অলিম্পিক গেমসে খেলতে চাই, কিন্তু এটি আমার হাতে নেই।’ তবুও তাকে দলে পাওয়ার আশায় ছিলেন মাশচেরানো। তবে গত কয়েক ঘণ্টায় কিছু বিষয় বদলে গেছে, বার্মিংহামের ক্লাব অ্যাস্টন ভিলা থেকে অলিম্পিকে খেলতে ছাড়পত্র পাচ্ছেন না দিবু মার্টিনেজ। যে কারণে তার প্যারিসে অলিম্পিক ফুটবলে অংশ নেওয়ারও আর সুযোগ নেই।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ভিলা মার্টিনেজকে অলিম্পিকের জন্য ছুটি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তিনি ইতোমধ্যে দেশের প্রতিনিধি হিসেবে কোপা আমেরিকায় অংশ নিচ্ছেন এবং এরপরই তাকে ক্লাবের প্রাক-মৌসুমের প্রস্তুতিতে চায় ভিলা। আগামী ১৭ আগস্ট থেকে ইংল্যান্ডে ক্লাব ফুটবলের প্রাক-মৌসুম শুরু হবে, ঠিক তার আটদিন পর প্যারিসে হবে ফুটবল ইভেন্টের ফাইনাল।

এর আগে মার্টিনেজ অলিম্পিকের গোল্ড মেডেল পাওয়ার ব্যাপারে তার স্বপ্নের কথা জানিয়েছিলেন। ইতোমধ্যে ৩১ বছর বয়সী এই গোলরক্ষকের গলায় উঠেছে বিশ্বকাপ, কোপা আমেরিকা ও ফিনালিসিমার স্বর্ণপদক। সে তালিকায় তিনি অলিম্পিক পদক যোগ করে পূর্ণতা দিতে চেয়েছিলেন। কিন্ত অনিচ্ছা সত্ত্বেও ২০২৪ প্যারিস অলিম্পিকে খেলার সেই সুযোগটি হাতছাড়া করতে যাচ্ছেন মার্টিনেজ।

ফলে এই মুহূর্তে যা দাঁড়াল তা হচ্ছে– অলিম্পিক গেমসে অনূর্ধ্ব-২৩ বছরের বেশি বয়সী যে তিনজনকে খেলানোর সুযোগ থাকছে, সেটি দ্বিতীয় বিকল্প দিয়ে পূরণ করতে হবে আর্জেন্টিনাকে। কারণ শুরু থেকেই কোচ মাশচেরানো মেসি-ডি মারিয়াদের সেই দলে চেয়েছিলেন। খেলার ব্যস্ত সূচি ও শারিরীক ধঁকল কমাতে তারা নিজেদের সরিয়ে নিয়েছেন আসন্ন অলিম্পিক থেকে।

তাদের জায়গায় অলিম্পিক দলে যোগ দেওয়ার সবুজ সংকেত দিয়েছেন ম্যানচেস্টার সিটিতে খেলা হুলিয়ান আলভারেজ ও বেনফিকার নিকোলাস ওটামেন্দি। এ ছাড়া গোলরক্ষকের জায়গায় আর্জেন্টিনার অলিম্পিক দলে দেখা যেতে পারে কোপায় মার্টিনেজের পর দ্বিতীয় অপশন হিসেবে থাকা জেরোনিমো রুলিকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন