মিশরকে নিঃশর্তভাবে রাফাহ সীমান্ত খুলে দিতে বলল ইরান

fec-image

অবরুদ্ধ গাজা উপত্যকার জনগণের জন্য জরুরিভিত্তিতে ওষুধ, খাদ্য ও জ্বালানি সরবরাহ করার জন্য রাফাহ সীমান্ত নিঃশর্তভাবে খুলে দিতে মিশরের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

গতকাল বুধবার (৬ ডিসেম্বর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান তার এক্স পেইজে দেয়া এক পোস্টের মাধ্যমে এ আহ্বান জানান।

তিনি বলেন, “পুরো গাজা উপত্যকায় ওষুধ, খাদ্য ও জ্বালানি সরবরাহ করার জন্য জোরালোভাবে আশা করা হচ্ছে যে, মিশর কর্তৃপক্ষ নিঃশর্তভাবে রাফাহ সীমান্ত খুলে দেবে।”

আবদুল্লাহিয়ান আরো বলেন, “আজকে গাজার যেসব নারী ও শিশু খাদ্যের অভাবে ক্ষুধার্ত তারা রাফাহ সীমান্তের দিকে তাকিয়ে আছেন, তারা মিশর সরকারের সিদ্ধান্তের অপেক্ষা করছেন।”

ইহুদিবাদী ইসরাইল গাজার ওপর যে বর্বর আগ্রান চালাচ্ছে তাতে উপত্যকার এক ইঞ্চি ভূমিও এখন আর নিরাপদ নেই। সেই সঙ্গে গাজার জনগণ যাতে ক্ষুধা,তৃষ্ণা ও বিনা চিকিৎসায় মারা যায় তার জন্য ইসরাইল সব দিক দিয়ে গাজাকে ঘিরে রেখেছে। বিশ্বের বিভিন্ন দেশ গাজার মানুষের জন্য ত্রাণ পাঠালেও তা গাজায় যেতে দিচ্ছে না ইসরাইল। সাম্প্রতিক যুদ্ধবিরতির মাঝে কিছু ত্রাণ সরবরাহ করা সম্ভব হলেও তা ছিল প্রয়োজনের তুলনায় অনেক কম। যুদ্ধবিরতির অবসানের পর আবার একই অবস্থা দেখা দিয়েছে। এছাড়া, গাজার স্বাস্থ্য ব্যবস্থা একেবারেই ভেঙে পড়েছে। সেখানে ওষুধ ও জ্বালানির অভাবে বেশিরভাগ হাসপাতাল এবং ক্লিনিকে চিকিৎসা কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, মিশর, রাফাহ সীমান্ত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন