রাখাইনদের সাংস্কৃতিক কেন্দ্রের জায়গা বিজিবিকে ছেড়ে দেওয়ার সুপারিশ

fec-image

কক্সবাজারের রামুতে রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্রের জায়গাটি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ছেড়ে দেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৪ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এ সুপারিশ করা হয়। সিমিন হোসেন (রিমি) এমপির সভাপতিত্বে সভায় কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং সেলিনা ইসলাম অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, সভায় অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিণী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননরত প্রত্নস্থলের সবশেষ অবস্থা, উয়ারী বটেশ্বর প্রত্নতত্ত্ব জাদুঘর গেজেটভুক্তকরণে বিলম্ব এবং উদ্বোধন না হওয়ার কারণ ও করণীয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন
বৈঠকে মুন্সিগঞ্জ জেলার টঙ্গিবাড়ী উপজেলার অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিণী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননকৃত প্রত্নস্থলের খননকাজ আগামী দুই বছরের মধ্যে সমাপ্ত হবে বলে জানানো হয়। এছাড়া দেশি/বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বিশ্বব্যাপী প্রচার প্রচারণার ব্যবস্থা গ্রহণে কমিটি সুপারিশ করে।

পাশাপশি বৈঠকে খননকাজের সময় প্রত্নস্থলের মাটির নিচ থেকে পাওয়া প্রত্নতত্ত্বের তালিকা তৈরি করে মন্ত্রণালয়কে জানানোর জন্যও কমিটি সুপারিশ করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিজিবি, রাখাইন, সাংস্কৃতিক কেন্দ্র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + seven =

আরও পড়ুন