“১১০ কোটি টাকা ব্যয়ে এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রকল্পটি নির্মিত হয়েছে।”

রাঙামাটির কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

fec-image

রাঙামাটির কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুৎ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের ভাইস সেন্সেলর প্রজ্ঞানেন্দু চাকমা সহপ্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও উপকারভোগী মানুষ।

কাপ্তাই কর্ণফুলি জলবিদ্যুৎ প্রকল্পের সংরক্ষিত এলাকায় ২ একর ভুমির উপর সৌরবিদ্যুৎ প্রকল্পটি নির্মাণ করা হয়েছে। ১১০ কোটি টাকা ব্যয়ে এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রকল্পটি নির্মিত হয়েছে।

সৌরশক্তির সাহায্যে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্পন্ন প্রকল্পটি ২ মেগাওয়াট বিদ্যুৎ প্রজেক্ট ব্যয় হবে, অবশিষ্ট ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার মাইনুর রহমান, জোন কমান্ডার লে. কর্নেল রফিকুল ইসলাম পিএসসি , বায়েদ মিঞা যুগ্ম সচিব বিদ্যুৎ মন্ত্রণালয় ।

জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, পুলিশ সুপার আলমগীর কবির, রাঙামাটি বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ কান্তি মজুমদারসহ বিভিন্ন দপ্তরে সরকারি কর্মকর্তা ও সংবাদকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে ২৫০ মেগাওয়াট ও সৌরবিদ্যুৎ ৭.৪ মেগাওয়াটসহ মোট ২৫৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + eighteen =

আরও পড়ুন