রাজস্থলীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন সম্পন্ন

fec-image

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন সম্পন্ন হয়েছে।

বৃহস্পতি (২ জুন) সকাল ১১টায় নির্বাচন শুরু হওয়ার পর নির্বাচন কেন্দ্র পরিদর্শন করেন, রাজস্থলী বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি প্রেমা তালুকদার ও সাংবাদিক আজগর আলী খান । এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইউসুফ আলী ,সহকারী শিক্ষক জামাল উদ্দিন, আবুল কাসেম, ইয়াসিকা, জয়া প্রভা তনচংগ্যা, দোলন চৌধুরী সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা মণ্ডলী উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার সকাল থেকে রাজস্থলী সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীরা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ ভোট দেয়। এ সময় প্রার্থীদের পোস্টার, ব্যানার, ফেস্টুনে সাজানো হয় বিদ্যালয় প্রাঙ্গণ। সাধারণ ভোটের মতই ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে নির্বাচিত প্রিজাইজিং অফিসার, পোলিং অফিসার, ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সকল আয়োজনের মধ্য দিয়ে প্রতিটি স্কুলে ১ বছরের জন্য ৭ জন কাউন্সিলর নির্বাচন করা হয়। তাদেরকে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজে দপ্তর ভাগ করে দেয়া হয়।

অপর দিকে তাইতং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা ৫ম শ্রেণির ছাত্রী জানান, এ নির্বাচনের মধ্য দিয়ে আমরা জানতে পারছি কিভাবে একটি ভোটগ্রহণ করতে হয়, গোপন কক্ষে কিভাবে ভোট দিতে হয়, ভোট গননা করতে হয়, আঙ্গুলে অমোচনীয় কালি দিতে হয়, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে হয়। নির্বাচিত এ সকল প্রতিনিধি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের প্রতিনিধি হিসেবে তাদের সুবিধা অসুবিধা নিয়ে শিক্ষক মণ্ডলীর সাথে কথা বলতে পারবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাজুরুল ইসলাম জানান, উপজেলার প্রতিটি বিদ্যালয়ে একযোগে এ নির্বাচন সম্পন্ন হচ্ছে। তবে পাথরবন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিদিষ্ট তারিখের পূর্বে সিলেকসনের মাধ্যমে স্টুডেন্ট নির্বাচন করা হয়ছে বলে শিক্ষা অফিসার জানান। এর ফলে শিশুদের মধ্যে ছোটবেলা থেকেই গণতন্ত্রের চর্চা করা সম্ভব হচ্ছে। ফলে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা শিশুর মনে ইতিবাচক প্রভাব পড়বে। তাদের মধ্যে পরস্পরের প্রতি সম্মানবোধ,অন্যের মতকে গুরুত্ব দেয়াসহ নেতৃত্বের বিকাশ ঘটবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন