রাজস্থলীতে সেনাবাহিনীর ঝটিকা অভিযান বিপুল পরিমান কাঠ জব্দ

fec-image

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার কোরাইমং পাড়া নামক এলাকা হতে গোপন সংবাদের ভিত্তিতে ১৫ আগস্ট রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ২৩ বেঙ্গলের অধিন রাজস্থলী সাব জোন কমান্ডার মেজর মন্জুরের নেতৃত্বে বিপুল পরিমান অবৈধ সেগুনের রদ্দা কাঠ জব্দ করে।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, রাজস্থলী উপজেলার, তুলাছড়ি, বিমাছড়া, নতুন ব্রিকফিল্ড এলাকায় রাতের আঁধারে পাচারের উদ্যাশে কাঠ গুলো আনা হলে গোপন সংবাদের ভিত্তিতে কাঠ গুলো আটক করে এবং সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে কাঠ পাচার চোরাকার্বারীরা পালিয়ে যেতে সক্ষম হয়। আটককৃত কাঠের মূল্য আনুমানিক ৫ লক্ষ টাকা হবে বলে জানা গেছে।

কাঠ পাচাররোধের বিষয়ে কথা হলে রাজস্থলী সদর রেঞ্জ কর্মকর্তা কাইয়ুম হোসেন নিয়াজি জানান, আমার লোকবল সংকটের কারণে কাঠ পাচার রোধ করা সম্ভব হয়না। বিশেষ করে পার্বত্য অঞ্চলের সমস্যার কারনে আমাদের নীরব ভূমিকা পালন করতে হয়।

উল্লেখ্য যে মাঠ পর্যায়ের বন কর্মকর্তাদের দায়িত্বে অবহেলা দূর্নীতি অবৈধ লেনদেনের কারণে রাজভিলা রেঞ্জ, বাঘমারা রেঞ্জ সংরক্ষিত বনাঞ্চল থেকে প্রতিদিন সেগুন জারুল, আকাশমনি, চাপালিশ গামারি করই, ও গর্জন সহ নানা প্রজাতির কাঠ এবং কাঠের বল্লি প্রতিনিয়ত পাচার করা হচ্ছে। বন বিভাগের সাথে যোগসাজসে বড় বড় গাছ কেটে বিক্রি করছে পাচার কারীদল। ফলে অদূর ভবিষৎ পার্বত্য অঞ্চলের সরকারি বাগান ন্যাড়া ভূমিতে পরিণত হবে এতে কোন সন্দেহ নেই। তবে প্রতিদিন বল্লি কেটে পাচার করছে।

এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী বলেন, প্রতিদিন কাঠ পাচার রোধ অব্যাহত থাকবে। আটককৃত কাঠগুলো রাজস্থলী সদর রেঞ্জকে হস্তান্তর করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − six =

আরও পড়ুন