“আমরা প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে কারিগরি শিক্ষার আলো ছড়িয়ে দিতেই কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছি”
সেনাবাহিনীর উদ্যোগে

লংগদুতে প্রশিক্ষণার্থীদের মাঝে কম্পিউটার সনদ বিতরণ

fec-image

রাঙামাটির লংগদু উপজেলায় সেনাবাহিনীর উদ্যোগে কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণার্থী ১০২ জন পাহাড়ী ও বাঙালি শিক্ষার্থীর মাঝে সনদ বিতরণ করেছে সেনাবাহিনীর লংগদু জোন।

রবিবার (৫ মার্চ) সকাল ১১ ঘটিকায় মাইনীমুখ আর্মি ক্যাম্পে লংগদু জোন কর্তৃক আয়োজিত কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণের ৪র্থ ধাপের সমাপনি এবং সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

৩ বীর (তেজস্বী বীর) লংগদু জোনের দায়িত্ব গ্রহণের পর থেকে গত এপ্রিল ২০২২ তারিখ হতে অদ্যাবধি পর্যন্ত ০৪ টি ধাপে পরিচালিত এই কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণে সর্বমোট ১০২ জন পাহাড়ি এবং বাঙালি প্রশিক্ষণার্থী সফলতার সাথে প্রশিক্ষণ সমাপ্ত করে।

উক্ত সনদপত্র বিতরণী অনুষ্ঠানে লংগদু জোনের জোন কমান্ডার লে. কর্নেল হিমেল মিয়া, (পিএসসি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মাঝে সদনপত্র বিতরন করেন।

সনদপত্র বিতরণ অনুষ্ঠানে জোন কমান্ডার বলেন, ‘আমরা প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে কারিগরি শিক্ষার আলো ছড়িয়ে দিতেই কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছি।’ এই ধরনের কার্যক্রম ভবিষ্যতেও চালু থাকবে বলে জোন কমান্ডার আশাবাদ ব্যক্ত করেন।

কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণের সকল প্রশিক্ষণ কার্যক্রম, প্রশিক্ষক এবং প্রশিক্ষণ সহায়ক সামগ্রী সরবরাহসহ যাবতীয় ব্যয়ভার লংগদু জোন কর্তৃক বহন করা হয়।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার পাশাপাশি লংগদু জোন পাহাড়ে বসবাসরত জনসাধারণের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে পার্বত্য অঞ্চলে সম্প্রীতি ও উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে নিয়মিতভাবে অসহায় ও দরিদ্রদের মাঝে আর্থিক সহায়তা, দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার জন্য আর্থিক অনুদান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষা উপকরণ বিতরণ, বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে আর্থিক অনুদান এবং দূর্গম পাহাড়ি অঞ্চলের মানুষের মাঝে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে মেডিকেল ক্যাম্প পরিচালনাসহ অসংখ্য উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

এ সকল কার্যক্রম পাহাড়ে বসবাসরত জনগনের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। লংগদু জোনের এই উন্নয়নমূলক কার্যক্রম স্থানীয় জনসাধারণের মধ্যে সেনাবাহিনীর প্রতি এক অনন্য বিশ্বাস স্থাপন করেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্যোগে, কম্পিউটার, প্রশিক্ষণার্থী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন