লামায় ২৮ ইটভাটার মালিককে ১ কোটি সাড়ে ৮লক্ষ টাকা জরিমানা

fec-image

ইটভাটা মৌসুমকে সামনে রেখে বান্দরবানে পাহাড় কর্তন ও অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে লামা উপজেলার ফাইতং এলাকায় ২৮ ইটভাটা মালিককে ১ কোটি ৮লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের দায়ে এই জরিমানা করা হয়।

এদিকে মঙ্গলবার (৩১আগস্ট) বান্দরবানের লামা উপজেলার ইটভাটা মালিক সমিতির সঙ্গে মতবিনিময় করছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক মুফিদুল ইসলাম।

সভায় পরিবেশ সম্মতভাবে এবং আইন ও বিধি মেনে ইটভাটা পরিচালনার জন্য ইটভাটা মালিকদের পরামর্শ প্রদান করা হয়। চট্টগ্রাম অঞ্চলের পরিবেশ অধিদপ্তরের পরিচালক মফিদুল আলম জানান, ২৮টি ইটভাটা মালিককে মোট ১ কোটি ৮লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ইটভাটাগুলো হলো, ডিবিএম ইটভাটাকে ৫ লক্ষ টাকা, এ এম আর ৪ লক্ষ টাকা, এম এইছবি ৪ লক্ষ ৬০ হাজার টাকা, এমবিএস ৪লক্ষ ৪০ হাজার টাকা, ওয়াই এসবি ১লক্ষ টাকা, ইউএমবি ৫লক্ষ ১০ হাজার টাকা, বিবিএম ৩লক্ষ ২০ হাজার টাকা,  ফোর বিএম ১লক্ষ ৮০ হাজার টাকা, এসবি ডাব্লিউ ৫লক্ষ টাকা, এমএমবি ৪লক্ষ টাকা, এফএসি ৫লক্ষ টাকা, ফাইভ বিএম ৪লক্ষ ৮০ হাজার টাকা, এবিসি ৩লক্ষ টাকা, থ্রি বিএম ৪লক্ষ ৭০ হাজার টাকা, ইবিএম ১লক্ষ টাকা, এসএবি ৩লক্ষ ৬০ হাজার টাকা, এন আর বি ২লক্ষ টাকা,  কেবিসি ৪লক্ষ ৫০ হাজার টাকা, এসকেবি ৩লক্ষ ৩০ হাজার টাকা, ইউবিএম ৪লক্ষ ৭০ হাজার টাকা, এবিসি-৩ ব্রিক্সকে ৫লক্ষ ৫০ হাজার টাকা, এসবিএম ২লক্ষ ৮০ হাজার টাকা, এএমবি ৩লক্ষ ২০ হাজার টাকা, এমবিআই ৫লক্ষ ১০ হাজার টাকা, এইছবিএম ৪লক্ষ ২০ হাজার টাকা, টিএইছবি ১লক্ষ টাকা, বিবিসি ৭লক্ষ টাকা ওএবিএম ৫লক্ষ টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, আগামী ইটভাটা মৌসুমকে সামনে রেখে চলতি বর্ষা মৌসুমে বান্দরবানের বিভিন্ন ইট ভাটায় পাহাড় কাটার অভিযোগ উঠেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + fifteen =

আরও পড়ুন