লামা পৌরসভার ১৭ কোটি টাকার বাজেট ঘোষণা

fec-image

লামা পৌরসভার ২০১৯-২০১২০ অর্থ বছরের জন্য ১৭ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ৯৫৭ টাকার উন্নয়ন ও রাজস্ব বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকালে লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম আগামী অর্থ বছরের বাজেট ঘোষণা করেন।

এসময় লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেছেন, লামা পৌরসভার উন্নয়নে সকল মহলকে আন্তরিক ভাবে কাজ করতে হবে। পৌরসভার উন্নয়নে পৌর পরিষদ এবং সরকারের পাশাপাশি পৌর নাগরিকদেরকে দায়ত্বশীল ভূমিকা পালনের মধ্যমে পৌরসভার উন্নয়নে অবদান রাখা প্রয়োজন।

বাজেটে সম্ভাব্য রাজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ১৩ লক্ষ ৫০ হাজার টাকা। ঘোষিত বাজেটে আগামী বছর পৌরসভার ৭ জন স্থায়ী কর্মচারী নিয়োগের জন্য ২০ লাখ ৯৬ হাজার ৪০০ টাকার সম্ভাব্য রাজস্ব বাজেট রাখা হয়েছে। বাজেট পেপারে বর্ণিত বিবরণ অনুযায়ী নিয়োগের জন্য রাখা পদ গুলো হলো সহকারী লাইসেন্স পরিদর্শক, সহকারী কর নির্ধারক, সহকারী কর আদায়কারী, পাইপ লাইন মেকানিক, রোলার ড্রাইভার, কঞ্জারভেন্সী ইন্সপেক্টর ও হিসাব সহকারী।

ঘোষিত বাজেটে উন্নয়ন খাতের সম্ভাব্য আয় ধরা হয়েছে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন প্রকল্প হতে ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে ১০ লক্ষ টাকা, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মঞ্জুরী ৩ কোটি ৭০ লক্ষ টাকা, পৌর ভবনের ২য় তলা সম্প্রসারণ/সংস্কারের জন্য মন্ত্রণালয় হতে সহায়তা ৩০ লক্ষ টাকা, লামা পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্প (সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ) ৫ কোটি টাকা, রাজস্ব তহবিল হতে উন্নয়ন ২ লক্ষ টাকা ও বিবিধ খাত হতে আয় ৪০ লক্ষ টাকা।

রাজস্ব ব্যয়ের উল্লেখযোগ্য খাত হলো- সাধারণ সংস্থাপন ব্যয় ১ কোটি ১৩ লক্ষ ৫০ টাকা, শিক্ষা ব্যয় ২ লক্ষ ৫০ হাজার টাকা, স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী ব্যয় ৯ লক্ষ ৪০ হাজার টাকা, কর আদায় খরচ ২ লক্ষ টাকা, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান ২ লক্ষ ৩০ হাজার টাকা।

বাজেট ঘোষণার সময় পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম আরো জানান, লামা পৌরসভার প্রতি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যথেষ্ট আন্তরিকতা রয়েছে। শহর উন্নয়ন প্রকল্পের মাধ্যমে অল্প কিছুদিনের মধ্যে পৌরসভার গুরুত্বপূর্ণ উন্নয়ন কাজের দরপত্র আহ্বান করা হবে। বাজেট সভায় স্বাগত বক্তব্য রাখেন লামা পৌরসভার কাউন্সিলর মোঃ সাইফু্িদদন।

বাজেট সভায় সুশীল সমাজের পক্ষ থেকে বক্তব্য রাখেন, লামা কোর্ট মসজিদের খতিব মাওলানা আজিজুল হক, লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ এম ইমতিয়াজ, লাইনঝিরি ইসলামীয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. ইব্রাহীম, নুনারবিল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহেদ সরোয়ার, লামা পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র মো. তাজুল ইসলাম, কাউন্সিলর জাহানারা বেগম, বাংলাদেশ মানবাধিকার কমিশন লামা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ কামালুদ্দিন, লামা রিপোর্টাস ক্লাবের সভাপতি মো. রফিকুল ইসলাম, লামা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাপান বড়ুয়া প্রমুখ।

সভায় পৌরসভার কাউন্সিলর, পৌর নাগরিক, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব ও মিডিয়া কর্মীগণ উপস্থিত ছিলেন। বাজেট সভায় বক্তরা লামা পৌর শহরে একটি মাধ্যমিক বিদ্যালয়, পৌর শিশু পার্ক ও পৌর এলাকায় পর্যটন বিকাশে প্রকল্প গ্রহণের জন্য অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =

আরও পড়ুন