শীতকালীন সবজির ৫টি উপকারিতা

fec-image

বাংলাদেশ ছয় ঋতুর দেশ। এই ছয় ঋতুর মধ্যে শাকসবজি সবচেয়ে বেশি ফলে শীতকালে। শীতকালীন সবজির যেমন অনন্য স্বাদ তৈরি করে তেমনি শরীরের বিভিন্ন রোগবালাই থেকে মুক্ত করতে সাহায্য করে অপরদিকে অন্যান্য সময়ের তুলনায় সস্তা দামে পাওয়া যায় শীতকালীন সবজি। শীতকালীন সবজির ৫টি উপকারিতা গুলো।

টমেটো
শীতকালের সবজির মধ্যে খুব পরিচিত সবজি টমেটো। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় যা খেলে আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি হয় এন্টিঅক্সিডেন্ট ধাকা ত উজ্জ্বল ও মসৃণ থাকেন এছাড়াও নিয়মিত টমেটো খেলে শরীরের অতিরিক্ত চর্বি কমে যায়। অধিক ওজন থেকে রক্ষা পাওয়া যায়। শরীরের কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়। তাই আপনি শীতকালীন এই সবজিটি নিয়মিত খেয়ে শরীর ফিট রাখতে পারবেন।

ফুলকপি
ফুলকপি শীতকালের জনপ্রিয় খাবার হচ্ছে। ফুলকপি দেখতে যেমন সুন্দর তেমনি সবার পছন্দের একটি সবজি। গ্রামবাংলায় শীতকালে প্রচুর পরিমাণে ফুলকপি চাষ করা হয়। ফুলকপির কাজ হচ্ছে রক্তে প্রোথ্রোথিন উৎপন্ন করা। এছাড়াও ফুলকপি খেলে পেশিও হাড় মজবুত হয়। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অধিক পরিমাণে পটাশিয়াম থাকায় এটি শরীরের রক্ত তৈরি করতে সাহায্য করে।

বাঁধাকপি
অত্যন্ত পুষ্টিগুণসম্পন্ন ও জনপ্রিয় শীতকালীন সবজির মধ্যে বাঁধাকপি অন্যতম। বাঁধাকপিতে রয়েছে অ্যামাইনো এসিড ও আয়োডিন। ফুলকপি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে, আলসার কমাতে সহায়তা করে, শরীরে অ্যামাইনো এসিড এর বৃদ্ধি ঘটায়।

শিম ও শিমের বিচি
শিম এ রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন, ফাইবার ও মিনারেল। সিমের খনিজ পদার্থ চুল পড়া রোধে সহায়তা করে। নিয়মিত খাবার তালিকায় সবজি থাকলে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ত্বক সতেজ রাখে। এছাড়া শিমের বিচি তে প্রচুর পরিমাণে ভিটামিন খনিজ উচ্চ মাত্রায় থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সঙ্গে সঙ্গে বিভিন্ন রোগ দূর করতে সহায়তা করে শরীরে স্নেহের পরিমাণ বৃদ্ধি করে।

লাউ
শীতকালে আমার আরও একটি আকর্ষণ হলো দুধ লাউ। শুধু আমার কেন সবার খুবই প্রিয় এই দুধ লাউ। আর তরকারি তো স্বাস্থের জন্য উপকারিতা আর বলার কোনো অপেক্ষাই থাকে না! শীতকাল ফুরোলেই তাই সাধের লাউয়ের জন্য বৈরাগী হতেও আর দ্বিধা থাকে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =

আরও পড়ুন