`সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করতে হবে’

fec-image

রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) মো. মিজানুর রহমান বলেছেন, সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করে তুলতে হবে। বুধবার (৬ অক্টোবর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিসি আরও বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। গুরুত্বপূর্ণ কাজটিকে সফল করতে সরকার চলতি বছর থেকে জাতীয়ভাবে এ দিবস পালনের সিন্ধান্ত নিয়েছে। দিবসটি পালনের মূল উদ্দেশ্যে হলো- সাধারণ মানুষ যাতে গুরুত্বাপূর্ণ বিষয়টি নিয়ে আরও উদ্ধুদ্ধ হয়।

স্থানীয় সরকার এর উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আল মামুন মিয়া এর সভাপতিত্বে এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন, সমাজ সেবা অধিদপ্তরের রাঙামাটি জেলার উপ-পরিচালক মো. ওমর ফারুক, রাঙামাটি পৌরসভার ৯টি ওয়ার্ডের কাউন্সিলরগণ, রাঙামাটির বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’। গত ৯ আগস্ট মন্ত্রিসভা বৈঠকে ৬ অক্টোবর ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করে সরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 9 =

আরও পড়ুন