অদৃশ্য শাসন ব্যবস্থার জালে বন্দী জুম্মজাতি: সন্তু লারমা

1436448171

ফাতেমা জান্নাত মুমু:
পার্বত্যাঞ্চলের জুম্মজাতি এখনো অদৃশ্য শাসন ব্যবস্থার জালে বন্দী রয়েছে বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জন সংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। তিনি বলেন, ‘এ আওয়ামীলীগ সরকার পার্বত্য চুক্তি করলেও কাজে করেনি। চুক্তির নামে পার্বত্যাঞ্চলের অসহায় জুম্মজাতি গোষ্ঠীর সাথে প্রতারণা করা হয়েছে। ফলে পার্বত্যাঞ্চল আজও এতোটা অশান্ত। নিরাপত্তাহীনতায় রয়েছে পাহাড়ের ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। তাছাড়া ১৯০০ সালের শাসনবিধিকে বজায় রেখে শাসক গোষ্ঠী জুম্ম জাতিসত্ত্বাকে চিরতরে ধ্বংস করার যড়ষন্ত্র চালিয়ে যাচ্ছে। তাই পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের সংগ্রামে জুম্ম জাতিকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসাতে হবে।’

বৃহস্পতিবার দুপরের রাঙামাটিতে দিনব্যাপী পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সন্মেলনে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এসব কথা বলেন।

রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত সন্মেলনে পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির সভাপতি সুনির্মল দেওয়ানের সভাপতিত্বে অন্যান্যর মধ্যে বক্তব্যে রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফারুখ হোসেন, যুব মৈত্রীর সাংগঠনিক সম্পাদক কায়সার আলম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা উদয়ন ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুপ্রভা চাকমা ও পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বাচ্চু চাকমা।

সন্মেলনের শুরুতে সন্তু লারমা জাতীয় পাতাকা ও দলীয় পাতাকা উত্তোলনের মধ্য দিয়ে সন্মেলনের উদ্ধোধন করেন। দিনব্যাপী সন্মেলনে তিন পার্বত্য জেলা থেকে তিন শতাধিক নেতাকর্মী ও পর্যবেক্ষক অংশ নিয়েছেন।

সন্তু লারমা অভিযোগ করে আরও বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে রাঙামাটিতে মেডিকেল কলেজ জুম্মজনগণের উপর জোর করে চাপিয়ে দেয়া হয়েছে। পার্বত্যাঞ্চলের ১১টি ভাষাভাষি জুম্ম জনগণের অস্তিত্ব বিপন্ন করার জন্য এসমস্ত কার্যক্রম চালানো হচ্ছে।’ তিনি পার্বত্য চুক্তি ও জুম্ম স্বার্থ বিরোধীদের চিহিৃত করে তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য যুব সমিতির নেতাকর্মীদের আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন