আজ মধ্যরাত থেকে কাপ্তাই লেকে সকল মৎস্য আহরণ ও পরিবহন নিষিদ্ধ

Rangamati Kapti Lake Pic

আলমগীর মানিক,রাঙামাটি

দক্ষিন এশিয়ার বৃহত্তম কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজননের মাধ্যমে বংশবৃদ্ধি, মজুদ ভারসাম্য রক্ষা ও অবমুক্ত পোনার যথাযথ সংরক্ষন নিশ্চিতকরনের লক্ষ্যে আজ ৮মে বুধবার    মধ্যরাত থেকে  হ্রদের ৭শ বর্গমাইল এলাকা জুড়ে মাছ ধরা সম্পুর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে।

প্রতি বছরের মত এবারো ব্যবসায়ী, বিশিষ্ট ব্যক্তিদের সাথে আলোচনা করে জেলা প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্বান্ত নেয়া হয়েছে। গত সোমবার রাঙামাটি জেলা প্রশাসক মোস্তফা কামাল স্বাক্ষরিত এক আদেশে বলা হয় মাছ ধরা বন্ধকালীন সময়ে কেউ আইন অমান্য করে কারেন্ট জাল বা অন্য কোন উপায়ে মাছ ধরার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বুধবার ধৃত মাছ পরবর্তী ১৪ ঘন্টার মধ্যে পরিবহন সম্পন্ন করা এবং শুটকি মাছ পরবর্তী ৩দিনের মধ্যে পরিবহন ব্যবস্থা সম্পন্ন করতে বলা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে মৎস্য উন্নয়ন কর্পোরেশন কাপ্তাই হ্রদ, মৎস্য উন্নয়ন ও বিপনন কেন্দ্র রাঙামাটি সকল কর্মকর্তা, সকল উপজেলা নিবার্হী অফিসার, জেলা মৎস্য অফিসারসহ সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে। 

প্রতিবছর মৎস্য উন্নয়ন কর্পোরেশন এবং  হ্রদ পরিচালনা কমিটি মে মাস হতে ৩ মাসের জন্য মাছ ধরা সম্পুর্ণ বন্ধ রাখে তারই ধারাবাহিকতায় এবছরও হ্রদে আজ মধ্যরাত হতে মাছ ধরা নিষিদ্ধ করেছে প্রশাসন।

এছাড়া জেলা প্রশাসন প্রদত্ত প্রজ্ঞাপনে কিছু জায়গাকে অভয়াশ্রম ঘোষণা, হ্রদের উপর নির্ভরশীল জেলেদের তিন মাসের জন্য বিজিএফের চাল বিতরণ, প্রাকৃতিক প্রজননের পাশাপাশি মৎস্য পোনা অবমুক্তকরণ করা এবং কচুরিপানা দিয়ে মাছের ঝাক দেয়া নিষিদ্ধ করার কথা উল্লেখ করা হয়।

এছাড়া কোন অসাধু ব্যবসায়ী যাতে মাছের প্রজননকালীন সময়ে লেকের মধ্য নিজস্ব অভয়াশ্রম কিংবা অন্যভাবে মাছ ধরতে না পারে সে জন্য কয়েকটি চেক পোষ্ট বসানো হবে বলে জানানো হয় তাহলো,অবমুক্ত পোনার বৃদ্ধি ও নিরাপত্তার জন্য মতস্য উন্নয়ন কর্পোরেশন ঘাট অভয়াশ্রম-১ লংগদু ইউএনও অফিস- অভয়াশ্রম -২ জেলা প্রশাসকের বাংলো -৩ রাজবন বিহার ঘাট-৪ এবং নায়িাচরের ছয়কুড়ি বিলকে মাছের অভয়াশ্রম হিসেবে ঘোষনা করা হয়েছে।

 

 

  

 

 

ন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন