আজ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

fec-image

রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখা এবং এ নিয়ে আলোচনায় তিনদিনের সফরে ঢাকা এসেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণেই তার এই সফর। রোহিঙ্গা সংকটের শুরু থেকেই মালয়েশিয়া বাংলাদেশের পাশে রয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এই সংকটের আশু সমাধান চেয়েছেন। মানবিক সহায়তা হিসেবে মালয়েশিয়ার একটি ফিল্ড হাসপাতালও কক্সবাজারে চালু রয়েছে।

সূত্র জানিয়েছে, সফরের প্রথম দিনে গতকাল ঢাকাস্থ মালয়েশিয়ান দূতাবাসের অভ্যন্তরীণ একটি অনুষ্ঠানে যোগদান শেষে বিকালের ফ্লাইটে তিনি কক্সবাজার যান। আজ রবিবার বিকাল অবধি তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প এলাকায় কাটাবেন। সেখানে মালয়েশিয়ার সরকার পরিচালিত ফিল্ড হাসপাতাল ও রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন ছাড়াও বাস্তুচ্যুতদের সঙ্গে মতবিনিময় করবেন।

সন্ধ্যায় ঢাকায় ফিরে পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের রোহিঙ্গা সঙ্কটসহ দুই দেশের স্বার্থ-সংশ্লিস্ট বিষয়ে আলোচনা করবেন। মালয়েশিয়ার বিদেশ মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্র মন্ত্রীর সফর দু’দেশের মধ্যে বিদ্যমান উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো শক্তিশালী করে তোলার সুযোগ সৃষ্টি করবে। মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের রয়েছে সুদৃঢ় বাণিজ্যিক সম্পর্ক।

২০১৮ সালে উভয় দেশের মধ্যে প্রায় ২ দশমিক ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য সম্পাদিত হয়েছে। এটি তার পূর্ববর্তী বছরের তুলনায় শতকরা ৩৫ দশমিক ৪ ভাগ বেশি। চলতি বছর দু’দেশের মধ্যে বাণিজ্যের হার ২ দশমিক ৭ শতাংশ বেড়েছে। বিপুল সংখ্যক বাংলাদেশী বর্তমানে মালয়েশিয়ায় কর্মরত রয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর সাইফুদ্দিন বিন আব্দুল্লাহর এটাই প্রথম বাংলাদশ সফর। আগামীকাল তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ড. একে আব্দুল মোমেন, রোহিঙ্গা, সাইফুদ্দিন আবদুল্লাহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন