প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আশতিয়ানির হুঁশিয়ারি

ইসরাইলকে না থামালে আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে: ইরান

fec-image

অবৈধ দখলদার রাষ্ট্র ইসরাইলের হামলায় ফিলিস্তিনে শহীদের সংখ্যা হু হু করে বাড়ছে। সর্বশেষ রোববার গাজায় দখলদার ইসরায়েলি হামলা অন্তত ২৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বর্বর হামলায় গাজা উপত্যকায় রোববার সন্ধ্যা পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৭৭০ জনে। এর মধ্যে ৪ হাজার ৮০০ জনই শিশু ও ২ হাজার ৫৫০ জন নারী। আমেরিকা ও পশ্চিমাদের মদদে বর্বর হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। আমেরিকা যদি এই কাজ অব্যাহত রাখে এবং ইসরাইলকে উস্কে দেয় তাহলে প্রয়োজনে আমেরিকাকেও প্রতিহত করা হবে। এ ব্যপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, মার্কিন সরকার যদি অবরুদ্ধ গাজা উপত্যকার বিরুদ্ধে ইসরাইলের বর্বর যুদ্ধ মেশিন বন্ধ করতে ব্যর্থ হয় তাহলে ওয়াশিংটনকে চড়া মূল্য দিতে হবে। ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি গতকাল (রোববার) তেহরানে এ হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি বলেন, “মার্কিনীদের প্রতি আমাদের উপদেশ হচ্ছে, অবিলম্বে যুদ্ধ বন্ধ করে একটি অস্ত্রবিরতি প্রতিষ্ঠা করা হোক। তা না হলে আমেরিকার বিরুদ্ধে কঠোর আঘাত হানা হবে।” তিনি বলেন, “আমরা সব সময় ইহুদিবাদী সরকারের প্রতি সমর্থন করা থেকে বিরত থাকার জন্য আমেরিকাকে পরামর্শ দিয়ে এসেছি।”

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, পশ্চিম এশিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র বেশ কিছু কৌশলগত ভুল করেছে। বর্তমান পরিস্থিতিতে ওয়াশিংটন ইরানকে যে বার্তা পাঠিয়েছে তা মার্কিন সরকারের ভয় ও হতাশা থেকে উৎসারিত। জেনারেল আশতিয়ানি বলেন, মার্কিনীরা এখন ইসরাইলিদের সঙ্গে [গাজা উপত্যকার] জলাভূমিতে হাবুডুবু খাচ্ছে এবং সেখান থেকে বেরিয়ে আসার জন্য তড়পাচ্ছে।

ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা গত ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে আকস্মিক অভিযান পরিচালনা করার পর ইহুদিবাদী ইসরাইল তার বর্বর যুদ্ধ মেশিন চালু করে। সেদিন থেকে এ পর্যন্ত দখলদার সেনাদের পাশবিক হামলায় ৪,৮০০ শিশু ও ২,৫৫০ নারীসহ ৯,৭৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার ২৩ লাখ অধিবাসীর জ্বালানী, বিদ্যুৎ, খাদ্য ও খাবার পানির সরবরাহ লাইন বন্ধ করে দিয়েছে তেল আবিব। ইসরাইল গাজার বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর ইরাক ও সিরিয়ায় অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিগুলোর ওপর প্রতিরোধ যোদ্ধারা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন।

এদিকে, গত ১ নভেম্বর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গাজা উপত্যকার ওপর বর্বরতা বন্ধ করতে ইসরাইলকে বাধ্য করার জন্য তেল আবিবের কাছে তেল ও অন্যান্য পণ্য রপ্তানি বন্ধ করে দিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আমেরিকা, ইরান, ইসরাইল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন