উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসঙ্ঘের সহকারী সেক্রেটারি জেনারেল

fec-image

জতিসঙ্ঘের নিরাপত্তা ও সুরক্ষাবিষয়ক সহকারী মহাসচিব মিসেস উনাইসি লুতু ভুনিওয়াকা কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে এসেছেন।

মঙ্গলবার (২৬ সেপ্টম্বর) বেলা ১১টার দিকে জাতিসঙ্ঘের সহকারী সেক্রেটারি উখিয়া উপজেলার কুতুপালং ২ নম্বর শরণার্থী শিবির, দুপুরে বালুখালী ৮ নম্বর শরণার্থী শিবির এবং ২০ নম্বর শরণার্থী শিবিরের বর্ধিত অংশে পরিদর্শন করেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তারা জানান, পরিদর্শনকালে তিনি সেখানে রোহিঙ্গাদের পাশাপাশি শিবিরের পরিস্থিতি দেখভাল করেন। একইসাথে যুক্ত জাতিসঙ্ঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর কর্মকর্তা জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচি এবং মানবিক সহায়তায় যুক্ত অন্য সংস্থা কর্মকর্তাদের সাথে কথা বলেন।

এর আগে তিনি বাংলাদেশের আর্মড পুলিশ ব্যাটালিয়ন এপিবিএনের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন এবং শরণার্থী শিবিরের সামগ্রিক নিরাপত্তা পরিস্থিতি কেমন, সেটা সরেজমিনে জানা ও বোঝার চেষ্টা করেন।

কক্সবাজারের শিবিরের নিরাপত্তা বেশ কিছুদিন ধরে ক্রমেই অবনতির দিকে রয়েছে। রোহিঙ্গাদের দেখভালের বিষয়ে গঠিত জাতীয় টাস্কফোর্সের বৈঠকে বিষয়গুলো নিয়ে বেশ কয়েকবার আলোচনা হয়েছে। এর আগে এ পর্যন্ত কক্সবাজারের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য এখন পর্যন্ত জাতিসঙ্ঘের সুরক্ষা ও নিরাপত্তা বিভাগের কোনো প্রতিনিধি বাংলাদেশ সফরে আসেননি।

জাতিসঙ্ঘের সহকারী মহাসচিব সোমবার সকালে কক্সবাজারে আসেন। সোমবার সকাল সাড়ে ১১টায় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন-বিষয়ক কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের সাথে বৈঠক করেন। পরে কক্সবাজারের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথেও বৈঠক করেন তিনি।

জানা গেছে, মিসেস ইউনিসি ভুনিওয়াকা ক্যাম্প পরিস্থিতি জানা ও করনীয় নিয়ে আলোচনার জন্য কক্সবাজার সফর করছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, জাতিসঙ্ঘ, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন