দ্বিতীয় চালানে ভারতের ত্রিপুরায় গেলো ২৩২০ কেজি ইলিশ

fec-image

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে দ্বিতীয় চালানে ভারতের ত্রিপুরা রাজ্যে গেল ২ হাজার ৩২০ কেজি ইলিশ।

সোমবার (২৫ সেপ্টেম্বর) বিকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে এই মাছ ত্রিপুরায় পৌঁছায়।

আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, এই বন্দর দিয়ে বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠান ঢাকার এসএস করপোরেশন ও এসএম করপোরেশন মাছ রফতানির অনুমতি পেয়েছে। আখাউড়া স্থলবন্দরের প্রীতম এন্টারপ্রাইজ ও সাকিয়াত কনস্টেশন সিঅ্যান্ডএফ এজেন্টের দায়িত্বে কাজ করছে।

এ ব্যাপারে আখাউড়া স্থল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ও মাছ রফতানি কাজে নিয়োজিত মেসার্স প্রীতম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মনির হোসেন বাবুল বলেন, ‘ত্রিপুরা রাজ্যে ইলিশের চাহিদা ব্যাপক। সেখানকার ব্যবসায়ীরা চাইলে আরও মাছ পাঠাতে পারবো। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে ভারতের বাজারে রফতানি করা হচ্ছে। চলতি সপ্তাহেই আখাউড়া স্থলবন্দর দিয়ে আরও একাধিক ইলিশের চালান ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় যাওয়ার কথা রয়েছে।’

আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা আলী আহমেদ সাংবাদিকদের জানান, আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে। এই সময়ের মধ্যেই ব্যবসায়ীরা নিয়ম মেনে ভারতে ইলিশ রফতানি করতে পারবেন।

আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষের দায়িত্বে থাকা সুপারিন্টেন্ডেন্ট সামাউল ইসলাম জানান, বিকালে তিনটি পিকআপে ১১০টি কার্টুনে ২ হাজার ৩২০ কেজি ইলিশ মাছ ত্রিপুরায় পাঠানো হয়।

এর আগে শুক্রবার দুপুর ২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দর হয়ে ভারতে পাঠানো হয়েছে তিন হাজার ২২৫ কেজি ইলিশ মাছ। দুটি পিকআপভ্যানে করে ওই মাছগুলো ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা পৌঁছায়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইলিশ, ত্রিপুরা, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন