নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রি

চকরিয়ায় এক মণ ইলিশ গেলো এতিমখানায়, ব্যবসায়ীর জরিমানা

fec-image

কক্সবাজার চকরিয়া পৌর শহরের চিরিংগা সোসাইটি মাছ বাজার এলাকায় অভিযান চালিয়েছে উপজেলা মৎস্য বিভাগ। এ সময় সরকারিভাবে ঘোষিত নিষেধাজ্ঞা অমান্য করে বাজারে ইলিশ বিক্রির দায়ে দুই ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তাদের কাছ থেকে ১ মণ ইলিশ জব্দ করে চারটি এতিমখানায় বিতরণ করা হয়েছে।

শুক্রবার (৭ অক্টোবর) সকালে উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ফারহান তাজিমের নেতৃত্বে সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে মাছ বাজারে এ অভিযান পরিচালনা করেন।

অভিযান সূত্রে জানা গেছে, চকরিয়া পৌর শহরের চিরিংগা সোসাইটি মাছ বাজার এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী সরকারিভাবে ঘোষিত নিষেধাজ্ঞা অমান্য করে ঝাটকাসহ বিভিন্ন সাইজের ইলিশ বিক্রি করেছিল। বিষয়টি উপজেলা মৎস্য বিভাগের নজরে আসলে শুক্রবার সকালে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারহান তাজিমের নেতৃত্বে সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে মাছ বাজারে অভিযান পরিচালনা করেন। অভিযানকালে মাছ বাজারের দুই ব্যবসায়ীর কাছে থাকা ঝুড়িতে তল্লাশি চালিয়ে করে রক্ষিত অবস্থায় ১ মণ ইলিশ মাছ জব্দ করা হয়।

পরে ওই দুই ব্যবসায়ীসহ জব্দকৃত মাছ উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামানের কাছে উপস্থাপন করা হয়। ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট সংশ্লিষ্ট আইনে দুই ব্যবসায়ীকে ৪ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়। এছাড়াও মাছ বাজার থেকে জব্দকৃত ইলিশ মাছ গুলো চারটি এতিমখানায় ১০ কেজি করে বণ্টন করে দেয়া হয়েছে।

উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান জানান, সরকার ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিনের জন্য ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। এ সময়ের মধ্যে মাছের সর্বোচ্চ প্রজনন সময়কাল। তাই ইলিশ ধরা, বিক্রি ও পরিবহন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

তিনি আরও জানান, শুক্রবার সকালে চিরিংগা সোসাইটি মাছ বাজারে কিছু অসাধু ব্যবসায়ী সরকারি আদেশ অমান্য করে ইলিশ মাছ বিক্রি করে আসছিল। এতে অভিযান চালিয়ে বাজার থেকে ১ মণ মাছসহ দুই ব্যবসায়ীকে আটক করা হয়। পরে তাদেরকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সংশ্লিষ্ট আইনে ৪ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে এবং জব্দকৃত মাছ গুলো চারটি এতিমখানায় বণ্ট করে দেয়া হয় বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইলিশ, চকরিয়া, ব্যবসায়ীর জরিমানা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন