উন্নয়ন নয় শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন চাই: ইউপিডিএফ গণতান্ত্রিক

fec-image

পাহাড়ের শান্তি ফিরাতে একমাত্র পথ সরকারে প্রতি আত্মসম্মান দেখিয়ে শান্তির চুক্তি বাস্তবায়ন করা। অস্ত্র দেখিয়ে নয়, কলমের লিখনির মাধ্যমে পাহাড়ের শান্তি ফিরিয়ে আনতে হবে। যারা আগে বাস্তবায়ন করেছিল তারা অগণতান্ত্রিকভাবে চুক্তি করেছিল। তাছাড়া শান্তি চুক্তির বাস্তবায়নের জন্য সন্তু লারমা একা নয়, এই চুক্তির জন্য হাজারো জুম্ম জাতির নারী-পুরুষের রক্ত দিয়েছিল। যার ফলাফল এখন পাহাড়ের অশান্তি, চাদাঁবাজি, খুন, হত্যা, অপহরণ ইত্যাদি। আগামীতে যাতে পাহাড়ের অশান্তি সৃষ্টি না হয়, তার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে থাকতে হবে। তাই পাহাড়ের উন্নয়ন নয়, পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানাই।

বুধবার (১৫ নভেম্বর) সকালে হিলভিউ কনভেনশন হলে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

এর আগে ইউপিডিএফ গণতান্ত্রিক অস্থায়ী কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয় । যেটি শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হিলভিউ কনভেনশন সেন্টারে গিয়ে শেষ হয়। এসময় অংশ নেন অসংখ্য নারী-পুরুষ। পরে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় আলোচনা সভা।

অনুষ্ঠানে ইউপিডিএফ গণতান্ত্রিক জেলা সভাপতি মংপু মারমা সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইউপিডিএফ গণতান্ত্রিক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমর জ্যেতি চাকমা।

বক্তারা বলেন, তিন পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়ি, রাঙামাটিতে এখন আর জুম্ম জাতির অস্তিত্ব নেই। আছে শুধু বান্দরবান জেলাতে। এই জেলায় ১১টি জাতিসত্ত্বা অস্তিত্ব থাকলেও সুযোগ-সুবিধাসহ সবকিছুতেই বঞ্চনা রয়েছে। তাছাড়া পার্বত্য এলাকায় দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব পাওয়ার পরও জুম্ম জাতি এখনো অবহেলিত, নির্যাতিত ও নিপীড়িত। তাই পাহাড়ের শান্তি ফিরিয়ে আনতে ইউপিডিএফ গণতান্ত্রিক পতাকার তলে আসার আহ্বান জানানো হয়।

সভায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট গণতান্ত্রিকে কেন্দ্রীয় সদস্য আপ্রু মং মারমা, জেলা সাধারণ সম্পাদক উবামং মারমা, সাংগঠনিক সম্পাদক রাম তন সাং বম (মালেক), পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় সভাপতি দীপন চাকমা, জেলা সভাপতি জয় বাবু তংচঙ্গ্যাসহ কারবারি ও ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপিডিএফ গণতান্ত্রিক, উন্নয়ন, শান্তি চুক্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন