চট্টগ্রাম, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের এইচএসসির স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা

fec-image

প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া এইচএসসি ও আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন এইচএসসি পরীক্ষার স্থগিত হওয়া প্রথম চারটি বিষয়ের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ সেপ্টেম্বর; ১, ৩ ও ৫ অক্টোবরে।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীন আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ১, ৩, ৫ ও ৮ অক্টোবর।

অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম/বিএমটি) দ্বাদশ ও একাদশ শ্রেণির নতুন সূচি অনুযায়ী, দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা ১৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের ইংরেজি-২ পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, ২২ আগস্টের কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২ পরীক্ষা ২১ সেপ্টেম্বর এবং ২৪ আগস্টের বিজনেস ইংলিশ অ্যান্ড কমিউনিকেশন পরীক্ষা ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

রোববার (১৩ আগস্ট) চট্টগ্রাম শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। তবে কারিগরি বোর্ডের পরীক্ষা পেছানো হলেও সে বিষয়ে এখনও নিশ্চিত তথ্য জানা যায়নি।

এর আগে, গত ১১ আগস্ট প্রাকৃতিক দুর্যোগের কারণে আসন্ন চট্টগ্রাম শিক্ষাবোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীন এইচএসসি ও সমমান পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিবর্তিত সময়ানুযায়ী ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে। অন্যান্য বোর্ডগুলোর পরীক্ষা যথারীতি আগামী ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। যা গত বছরের চেয়ে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন বেশি। এর মধ্যে ছেলের সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এবছর দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে চলতি মাসের ১৭ তারিখ থেকে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এইচএসসি. চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন