এবার অ্যান্টার্কটিকা নিজেদের বলে দাবি ইরানের

fec-image

এবার অ্যান্টার্কটিকা মহাদেশকে নিজেদের সম্পত্তি বলে দাবি করেছে ইরান। এক সাক্ষাৎকারে এই দাবি জানিয়েছেন দেশটির নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি ।

সাক্ষাৎকারে শাহরাম ইরানি বলেছেন, ‘দক্ষিণ মেরুতে আমাদের সম্পত্তিগত অধিকার রয়েছে। অ্যান্টার্কটিকা আমাদের। সেখানে ইরানের পতাকা উত্তোলন এবং বৈজ্ঞানিক কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা আমাদের রয়েছে।’

সাক্ষাৎকারটি শাহরাম ইরানি দিয়েছিলেন গত সেপ্টেম্বরের শেষ দিকে। ইরানের একটি টেলিভিশন চ্যানেলে সেটি প্রচারিতও হয়েছিল। তবে সেসময় সাক্ষাৎকারটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর নজর এড়িয়ে গিয়েছিল।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজে সেটি প্রচারিত হয়েছে। তারপর থেকেই এই আলোচনা শুরু হয়েছে পশ্চিমা রাজনীতি ও সংবাদমাধ্যমগুলোতে।

দীর্ঘদিন ইরানের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৬০০ কোটি ডলার ফ্রিজ করে রেখেছিল যুক্তরাষ্ট্র। সম্প্রতি সেই স্থগিতাবস্থা তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যেই পশ্চিমা সংবাদমাধ্যমে ফাঁস হলো ইরানের নৌবাহিনী প্রধানের এই সাক্ষাৎকার।

ফক্স টেলিভিশনে এই সাক্ষাৎকারটি প্রচার হওয়ার পর থেকে পশ্চিমা সংবাদমাধ্যমগুলোতে আলোচনা শুরু হয়েছে যে, এই ৬০০ কোটি ডলারের তহবিল ইরান অ্যান্টার্কটিকায় ঘাঁটি স্থাপন বাবদ ব্যয় করবে কি না।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, অভ্যন্তরীণ মানবিক ও জনকল্যাণমূলক বিভিন্ন খাতে এই অর্থ ব্যয় করা হবে— কেবল এই শর্তে এ তহবিলের ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র। যদি অন্য কোনো খাতে এই অর্থ ব্যয় করা হয়, সেক্ষেত্রে ফের ফ্রিজ করা হবে ৬০০ কোটি ডলারের এই তহবিলটি।

সূত্র : ফক্স নিউজ, জিও নিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন