কক্সবাজারে বাল্য বিয়ে রুখার শপথ

fec-image

কথা, গান, নাটকের মাধ্যমে বাল্য বিয়ে রুখার শপথ নিয়েছে একঝাঁক কিশোর-কিশোরী। যাদের কন্ঠে বেজেছে বাল্য বিয়ের করুণ পরিণতির কথা। প্রতিধ্বনিত হয়েছে কুফল। কম বয়সে বিয়ে করলে কী ঝুঁকি এবং আইন বিরোধী কর্মের ইতিবৃত্ত চিত্রিত করেছে খুদে শিল্পী ও অভিনেতারা।

মঙ্গলবার (৮ মার্চ) বিকালে কক্সবাজার শহরের শহীদ মিনার প্রাঙ্গণে ‘বাল্য বিয়ে রুখবো, সম্ভাবনার আগামী গড়বো’ এই প্রতিপাদ্যে পথনাটক আয়োজন করেছে ইউএসএআইডির উজ্জীবন এসবিসিসি প্রকল্প।

অনুষ্ঠানে অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা ডিস্ট্রিক্ট কনসালটেন্ট ডাঃ মো. রাকিবুল্লাহ, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. হালিমুল্লাহ। এ সময় আয়োজকদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

গান ও অভিনয়ের মাধ্যমে বাল্য বিয়ের ক্ষতির নানা দিক উপস্থাপন করেন কিশোর কিশোরীরা। সেই সাথে উত্তরণের উপায়ও জানান তারা। পথনাটক প্রদর্শনে সার্বিক সহযোগিতা করেছে জনস হপকিনস সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস। অনুষ্ঠান শেষে বাল্য বিয়ে প্রতিরোধে গণস্বাক্ষর নেয়া হয়।

উল্লেখ্য, বাল্য বিয়ে বিরোধী জনমত গঠন ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০২১ সালের ২৯ আগষ্ট থেকে সারাদেশে ১০ লক্ষ গণস্বাক্ষর সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন