কক্সবাজারে ১৩ তলা ভবনে ফাটল : নির্মাণ কাজ বন্ধের নির্দেশ

Cox 13 st building-3
আবদুল্লাহ নয়ন, কক্সবাজার
কক্সবাজারে নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ১৩ তলা বিশিষ্ট একটি ভবনে ফাটল ধরেছে। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ভবন নির্মাণকারী ডেভেলপার কোম্পানী আরএফ বিল্ডার্সকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কারিগরী উপ কমিটির আহবায়ক ও জেলা প্রশাসনের সহকারী কমিশনার রাজিবুল আলম জানান, তার নেতৃত্বে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের একটি তদন্ত দল কলাতলী বাইপাস সড়কে নির্মাণাধীন ১৩ তলা বিশিষ্ট ভবনটি সরেজমিন পরিদর্শনকালে বিভিন্ন ত্রুটি দেখতে পায়। নিম্নমানের পাথর, বালি ও সিমেন্ট ব্যবহার করার কারণে ভবনটি ঝুঁকির মুখে রয়েছে।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও জেলা প্রশাসক মোহাম্মদ রুহুল আমিন জানান, বিয়েল এস্টেট আইন-২০১০ এর ২৫, ২৬, ২৭ ও ২৮ ধারা লংঘন করে ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণ করায় ভবনের কাজ বন্ধ করে দেওয়ার পাশাপাশি ডেভেলপার কোম্পানী আরএফ বিল্ডার্সকে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকালে সরেজমিন পরিদর্শনে ভবনটির বেজ পিলার ও দেয়ালে ফাটল দেখা গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৮ সালে কক্সবাজার শহরের বাহারছড়ার এডভোকেট নুরুল আলম গং এর সাথে আরএফ প্রপার্টিজ যৌথ মালিকানায় ভবন নির্মাণের চুক্তি করে। বর্তমানে ভবনটির নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এই অবস্থায় নির্মাণ কাজে ত্রুটি ধরা পড়ে।
জমির মালিক এডভোকেট নুরুল আলম জানান, তারা ভাল কাজের আশায় মাত্র ৩০/৭০ অংশীদারিত্বে ভবন নির্মাণে চুক্তিবদ্ধ হয়েছিলেন। কিন্তু ডেভেলপার কোম্পানী নিম্নমানের কাজ করে তাদের আশাহত করেছে।
এ বিষয়ে আরএফ বিল্ডার্সের চেয়ারম্যান হাজী দেলোয়ার হোসেন জানান, জমির মালিক চাঁদার দাবীতে নানা অভিযোগ তুলে ভবন নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন