করোনার কারণে ঘরে বসে কর্মসূচি: ১০ রোহিঙ্গা সংগঠনের বিবৃতি

fec-image

আজ ২৫ আগস্ট রোহিঙ্গা সংকটের ৩ বছর পূর্ণ হয়েছে। সেই দিনকে ঘিরে রোহিঙ্গারা বিগত বছর গুলোতে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকলেও এবার দেখা গেছে ভিন্ন চিত্র। প্রশাসনের তৎপরতা এবং করোনার কারণে সকল কর্মসূচি স্থগিত করেন রোহিঙ্গা সংগঠন গুলো।

রোহিঙ্গা সংগঠনের যৌথ বিবৃতি দেখা যায়, করোনার কারণে সরকারের নির্দেশনামতে ঘরের বাইরে কোন ধরনের গণজমায়েত, সভা-সমাবেশের মতো স্বাস্থ্যঝুঁকিপূর্ণ কোন ধরনের কর্মসূচি পালন করবেনা রোহিঙ্গারা। রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক ১০টি সংগঠন এক যৌথ বিবৃতি এমন তথ্য নিশ্চিত করেছেন। সংগঠন গুলো হচ্ছে RSU (Rohingya Student Union), RSN (Rohingya Student Network), RYLA (Rohingya Youth for Legal Action), ARSPH (Arakan Rohingya Society for Peace & Human Rights), RYF (Rohingya Youth Federation), RCDP (Rohingya Community Development Program), ERG (Education For Rohingya Generation), RWJP ( Rohingya Women For Justice and Peace), Imams, and Shamash are exemplifying to the।

এসব সংগঠনের পক্ষ থেকে সরকারের সিদ্ধান্তকে গুরুত্ব দিয়ে যে কোন ধরনের ঝুঁকিপূর্ণ কর্মসূচি স্থগিত করা হয় জানান। বিবৃতিতে রোহিঙ্গা সংগঠন গুলো আরও জানান, ২৫ আগস্ট রোহিঙ্গাদের জন্য একটি স্মরণীয় দিন। এই দিনে তারা ঘরের ভিতরে থেকে পরিবার-পরিজন নিয়ে এক সাথে দিনটা অতিবাহিত করবে। পাশাপাশি দিনব্যাপী ঘরের মধ্য থেকে দোয়া, রোজা, কোরাআন তেওয়াতের মাধ্যমে সময় কাটাবেন বলে বিবৃতিতে উল্লেখ করেন।

এব্যাপারে জানতে চাইলে RSU (Rohingya Student Union)এর নেতা মো. আলম শাহ মুঠোফোনে বলেন, করোনা ঝুঁকি থাকায় ২৫ আগস্ট আমরা সব ধরনের কর্মসূচি স্থগিত করে ঘরে ঘরে নিজ অবস্থান থেকে দোয়া ও বিশেষ প্রার্থনা করার জন্য রোহিঙ্গাদের নির্দেশনা দিয়েছি। রোহিঙ্গারা আমাদের নির্দেশনামতে স্বাস্থ্যবিধি মেনে কাজ করেছে। কোথাও কোন গণজমায়েত, সভা-সমাবেশ অনুষ্ঠিত হয়নি বলে তিনি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনার, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন