কাউখালীতে চাঁদা না দেয়ায় তিন ইটভাটা শ্রমিককে অপহরণ করেছে ইউপিডিএফ

fec-image

চাঁদা না দেয়ায় রাঙামাটির কাউখালী থেকে ইটভাটার তিন শ্রমিককে অপহরণ করে নিয়ে গেছে পাহাড়ের অচঞ্চলিক ইউপিডিএফ।

বুধবার (২৮ ডিসেম্বর) রাতে উপজেলার কলমপতি ইউনিয়নের তারাবনিয়া এলাকা থেকে তাদের অপহরণ করা হয়েছে।

কলমপতি ইউনিয়নের তারাবনিার ৭নং ওয়ার্ডে অবস্থিত খাজা গরীবে নেওয়াজ ইটভাটার মালিক মো. ফারুক শ্রমিক অপহরণের বিষয়টি নিশ্চিত করে বলেন, পাহাড়ের অচঞ্চলিক সংগঠন ইউপিডিএফ’র ধার্যকৃত বাৎসরিক চাঁদা পরিশোধ করতে না পারায় তিন শ্রমিককে অপহরণ করে নিয়ে যায়। অপহৃত শ্রমিকরা হলেন, চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ এলাকার গাজী তাহেরের ছেলে মো. জিয়াউর রহমান (২৮), নোয়াখালী সদরের মৃত রহমত উল্লাহর ছেলে আহসান উল্লাহ (২৯) ও মো. মোসলেম উদ্দিন (৪০)।

বিভিন্ন সূত্রে জানা যায়, পাহাড়ে অবস্থিত ইটভাটা মালিকরা প্রতি বছর ইউপিডিএফসহ পাহাড়ের অপরাপর আঞ্চলিক সংগঠগুলোর সাথে বাৎসরিক অলিখিত চুক্তির মাধ্যমে মোটা অংকের চাঁদা দিয়ে থাকে। কিন্তু ইউপিডিএফ’র সাথে তাদের ডিল চূড়ান্ত না করে ইটভাটা চালু করায় বুধবার তিন শ্রমিককে অপহরণ করে নিয়ে যায়। শ্রমিকদের মানব ডাল হিসেবে ব্যবহার করে এমন অসংখ্য ঘটনা এর আগেও ঘটেছে বিভিন্ন এলাকায়। এসব নিয়ে ইটভাটা মালিকদের মাঝে হরহামেশাই আতঙ্ক লেগে থাকে। শেষ খবর পাওয়া পর্যন্ত এসব শ্রমিকদের ভাগ্যে কি ঘটেছে জানা যায়নি।

কলমপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যজাই মারমা জানান, অপহরণের বিষয়টি জানতে পেরে আমি তাৎক্ষণিক ইটভাটায় গেয়েছি। তবে এ বিষয়ে মালিক পক্ষ আমাকে কিছু জানায়নি।

কাউখালী থানার ওসি মো. পারভেজ আলী জানান, অপহরণের বিষয়টি বিভিন্ন সোর্স থেকে আমি শুনতে পেয়েছি। তবে এ বিষয়ে ভাটা মালিকদের পক্ষ থেকে লিখিত কোন অভিযোগ পাইনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অপহরণ, ইউপিডিএফ, ইটভাটা শ্রমিক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন