কাপ্তাই-চট্রগ্রাম সড়কের ব্যাঙছড়ি রিংব্রিজ ঝুঁকিপূর্ণ, বড় দুর্ঘটনার আশঙ্কা

fec-image

রাঙ্গামাটির কাপ্তাই-চট্রগ্রাম প্রধান সড়কের ব্যাঙছড়ি রিংব্রিজ হুমকির মুখে। যেকোন সময় ব্রিজধসে বড় দুর্ঘটনার কারণ হতে পারে। দীর্ঘ ৬০ বছরেও এ ব্যাংঙছড়ি রিংব্রিজের সংস্কার কাজ করা হয়নি। সড়কটির ওপর দেখে মনে হয় একদম ফিটফাট কিন্ত ভিতরে ফাঁটল হয়ে বিপদ দেখা দিয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, উক্ত রিংব্রিজের ওপরের সাইড একদম ফিটফাট সকল ধরনের হালকা এবং ভারিযান চলাচল করছে। কিন্ত রিংব্রিজের নীচে গিয়ে দেখা যায় অন্যচিত্র, রিং এর চারপাশে ব্যাপক ক্র্যাক সৃষ্টি হয়ে লম্বা এবং গোলাকার ফাঁটল সৃষ্টি হয়েছে। সড়কের ওপর যত বেশি চাপ পড়ছে ততই ধীরে ধীরে ফাঁটল সৃষ্টি হচ্ছে।

ট্রাক চালক ফরিদ ও শাহাজান জানান, সড়ক দিয়ে গাড়ি চালাতে ভয় পাচ্ছি, কখন কী ঘটে যায়।

অটোরিকশা চালক আবু বক্কর ও হিরুন জানান, প্রতিনিয়ত টনে টনে ভারিযান চলাচল করছে ফলে সড়কটি অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

ইউপি সদস্য ইমান আলী জানান, এ সড়কটি পাকিস্তান আমলে করা হয়েছে। কিন্ত রিংব্রিজের কোন সংস্কার এযাবত না করার ফলে মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ব্রিজের নীচের অংশ বড় বড় ফাটল ধরেছে। যে কোন মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহানের সাথে বিষয়টি নিয়ে কথা বললে তিনি গুরুত্বপূর্ণ মনে করে তাৎক্ষণিক সড়ক ও জনপথ বিভাগের সাথে বিষয়টি নিয়ে কথা বলেন।

এবিষয়ে সড়ক ও জনপথ বিভাগের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী সৌম্য তালুকদারের সাথে ফোনে কথা বলা হলে তিনি জানান, বিষয়টি ইউএনও বলার সাথে সাথে আমরা একটি তদন্ত টিম পাঠিয়েছি। তদন্ত টিম রিপোর্ট দিলে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নিব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন