কাল বাঙালী সংগঠনগুলোর সাথে বৈঠকে বসছে সরকারের গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ

 945321_392052957575166_879923504_n

পার্বত্য নিউজ রিপোর্ট:

বিতর্কিত ভূমি কমিশন আইন-২০০১ সংশোধনী প্রস্তাব বাতিলের দাবীতে আন্দোলনরত বাঙালী সংগঠনগুলোর সাথে আগামীকাল বৈঠক করছেন সরকারের গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ।

আগামীকাল রাঙামাটি সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী। স্থানীয় জেলা প্রশাসক রাঙামাটি সার্কিট হাউসে সরকারের এই দুই গুরুত্বপূর্ণ ব্যাক্তির সাথে পার্বত্য চট্টগ্রামের সার্বিক আইন শৃঙ্খলা ও বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলার জন্য সমঅধিকার আন্দোলন, বাঙালী ছাত্র পরিষদ ও নাগরিক পরিষদকে আহ্বান করেছেন। বৈঠকে সরকারের পক্ষ থেকে আরো প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার উপস্থিত থাকবেন বলে সমঅধিকার এক প্রেস বিজ্ঞপ্তিতে দাবী করেছে।

বৈঠকে যোগ দেয়ার জন্য সমঅধিকারের কেন্দ্রীয় মহাসচিব মনিরুজ্জামান মনির রাতেই রাঙামাটির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। নাগরিক পরিষদ, ছাত্র পরিষদ, গণ পরিষদ ও সমঅধিকারের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এই বৈঠকে যোগ দেবেন বলে জানা গেছে। তবে সমঅধিকারের অপর গ্রুপের নেতা পেয়ার আহাম্মদ এখনো এই বৈঠকের আমন্ত্রণ পাননি বলে জানা গেছে।

অন্যদিকে বিতর্কিত ভূমি কমিশন সংশোধনী নিয়ে বাঙালীর আপত্তির কারণ জানতে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির নেতৃত্বে একটি পার্লামেন্টারী প্রতিনিধিদল আগামীকাল খাগড়াছড়ি সার্কিট হাউজে বাঙালী নেতৃবৃন্দের সাথে বৈঠকে বসবেন বলে পার্বত্য নিউজকে নিশ্চিত করেছেন সমঅধিকারের কেন্দ্রীয় মহাসচিত মনিরুজ্জামান মনির। জেলা প্রশাসকের নিকট থেকে এ সংক্রান্ত একটি আমন্ত্রণ সমঅধিকারের খাগড়াছড়ি জেলার সভাপতি আনোয়ারুল্লাহ রিসিভ করেছেন বলে তিনি আরো জানান।

এদিকে খাগড়াছড়ির এই বৈঠকে যোগ দেয়ার জন্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় সভপতি ইঞ্জিয়ার আলকাস আল মামুন আজ রাতেই খাগড়াছড়ির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। বৈঠকে বাঙালীদের পক্ষে নাগরিক পরিষদ, সমঅধিকার, ছাত্র পরিষদসহ আরো কয়েকটি সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেবেন বলে জানা গেছে।
এদিকে সরকারের সাথে বৈঠকে বসলেও বিতর্কিত ভূমি কমিশনের বিষয়ে যথেষ্ট স্ট্যাডি এবং অবস্থান ও দাবী দাওয়ার বিষয়ে বাঙালী সংগঠনগুলোর মধ্যে মতৈক্যের অভাব রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ফলে দ্বিপাক্ষিক আলোচনায় সরকারের কাছে বাঙালীদের দাবী দাওয়া সঠিকভাবে তুলে ধরতে না পারলে ভবিষ্যতে বাঙালীদেও স্বার্থ বিপন্ন হবার আশঙ্কা করছেন অনেকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন