কাসেম সুলাইমানি হত্যাকাণ্ডে ৯৪ জন মার্কিনি অভিযুক্ত : ইরান

fec-image

ইরানের মানবাধিকার কমিশনের প্রধান এবং বিচার বিভাগের উপপ্রধান কাজেম গরিবাবাদি বলেছেন, সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের অগ্রনায়ক জেনারেল কাসেম সুলাইমানি হত্যাকাণ্ডের মামলায় আমেরিকার ৯৪ ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে।

জেনারেল সুলাইমান হত্যাকাণ্ডের তদন্ত রিপোর্টের বিস্তারিত জানাতে গিয়ে তিনি এই তথ্য তুলে ধরেন।

গরিবাবাদি জানান, বর্তমানে আমেরিকার এই সমস্ত আসামির বিরুদ্ধে আনা অভিযোগ বিশেষ গুরুত্ব পাচ্ছে। এই মামলায় ৯৪ জন মার্কিন অপরাধী রয়েছে। তাদের ব্যাপারে সমস্ত প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে এবং এই অভিযুক্ত আসামিদের বিষয়ে কমপক্ষে তিনটি সম্পূর্ণ খণ্ড প্রস্তুত করা হয়েছে।

কাজেম গরিবাবাদি জানান, জেনারেল কাসেম সুলাইমানি হত্যাকাণ্ডের মূল অপরাধী হচ্ছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং সাবেক মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের প্রধান জেনারেল কেনেথ এফ ম্যাকেঞ্জি।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সুলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে মার্কিন সেনারা ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে শহীদ করে।

সূত্র : পার্সটুডে

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, কাসেম সুলাইমানি, মার্কিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন