ফাইনালে উঠতে নিউজিল্যান্ডের লক্ষ্য ২৯৮

প্লেসিস

খেলা ডেস্ক:

বৃষ্টি বিঘ্নিত ম্যাচটি শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কে হবে বৃষ্টির কারণে লাভবান। প্রথমে মনে করা হচ্ছিল ৭ ওভার কমিয়ে দেওয়ার কারণে দক্ষিণ আফ্রিকারই ক্ষতি হতে চলল। কিন্তু না। এখন দেখা যাচ্ছে প্রোটিয়াদেরই লাভ হবে হয়তো।

কারণ ৪৩ ওভারে স্বাগতিক নিউজিল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়াল ২৯৮ রান। প্রোটিয়ারা ৪৩ ওভারে ২৮১ রান করলেও বৃষ্টি আইন ডার্কওয়ার্থ লুইস মেথডে নিউজিল্যান্ডের সামনে নতুন এ লক্ষ্য দাঁড়িয়ে। অথ্যাৎ জিততে হলে প্রোটিয়াদের চেয়ে ১ রান নয় বেশি করতে হবে ১৭ রান।

টস জিতে আগে ব্যাটিং নিয়ে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ২৮১ রান তুলেছে দ. আফ্রিকা। ফাফ ডু প্লেসিস, ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার আর রিলে রুশোর ব্যাটে ভর করে প্রোটিয়ারা এ রান সংগ্রহ করে।

অকল্যান্ডের ইডেন পার্কে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতে ব্যাটিয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ইনিংস উদ্বোধন করতে নামেন হাশিম আমলা ও কুইন্টন ডি কক।

ইনিংসের তৃতীয় ওভারেই প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলার ক্যাচ তালুবন্দি করতে পারেননি কিইউ ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। এরপর নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে সেই আমালাকে সরাসরি বোল্ড করে সাজঘরে পাঠিয়ে দায় মেটান তিনি। আমলা আউট হওয়ার আগে করেন ১০ রান। ইনিংসের দ্বিতীয় ও ট্রেন্ট বোল্টের প্রথম ওভারেও দুবার স্লিপে ক্যাচ মিস করেন নিউজিল্যান্ডের ফিল্ডাররা।

দলীয় ৩১ রানের মাথায় আরেক ওপেনার কুইন্টন ডি কক ট্রেন্ট বোল্টের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন। টিম সাউদির তালুবন্দি হওয়ার আগে ডি কক করেন ১৪ রান।

দলীয় ৩১ রানে দুই ওপেনারকে হারিয়ে ব্যাটিং ক্রিজে ফাফ ডু প্লেসিস এবং রিলে রুশো মিলে ৮৩ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন। দলীয় ২৭তম ইনিংসে কোরি অ্যান্ডারসনের বলে গাপটিলের হাতে ধরা পড়েন ৩৯ রান করা রুশো। এক হাতে অসাধারণ ক্যাচটি লুফে নেন গাপটিল।

ম্যাচের ৩৮তম ওভারে বৃষ্টি হানা দিলে বন্ধ হয়ে যায় প্রথম সেমিফাইনালের ম্যাচ। বৃষ্টির পর খেলতে নেমেই ডু প্লেসিসের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ৩৯তম ওভারের দ্বিতীয় বলেই শট খেলতে গিয়ে ব্যাটের কানায় লাগিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন প্লেসিস। ৮২ রানে আউট হন তিনি।

ম্যাচের ৩৯তম ওভারে ভিলিয়ার্স আর ডু প্লেসিসের ৭৩ বলে ১০৩ রানের জুটি গড়ার পর সাজঘরে ফেরেন ডু প্লেসিস। ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম অর্ধশতক হাঁকিয়ে অ্যান্ডারসনের বলে উইকেটের পিছনে ধরা পড়ার আগে ১০৭ বলে ৭টি চার আর একটি ছয়ে ডু প্লেসিস ৮২ রান করেন।

প্রোটিয়াদের হয়ে দলপতি ডি ভিলিয়ার্স করেন অপরাজিত ৬৫ রান। ৪৫ বলের ইনিংসে ভিলিয়ার্স ৮টি চার আর একটি ছক্কা হাঁকান। আর শেষ দিকে ব্যাটিং ক্রিজে আসা ডেভিড মিলার মাত্র ১৮ বলে ৪৯ রান করে অ্যান্ডারসনের বলে উইকেটের পিছনে লুক রঞ্চির গ্লাভসবন্দি হন। তার ইনিংসে ছিল ৬টি চারের পাশাপাশি ৩টি ছয়।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, ব্রেন্ডন ম্যাককালাম (অধিনায়ক), কেন উইলিয়ামসন, রস টেইলর, গ্র্যান্ট ইলিয়ট, কোরি অ্যান্ডারসন, লুক রঞ্চি (উইকেটরক্ষক), ড্যানিয়েল ভেট্টরি, ম্যাট হেনরি, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

দক্ষিণ আফ্রিকা একাদশ: হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফাফ ডু প্লেসিস, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), রিলে রুশো, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার, মরনে মরকেল ও ইমরান তাহির।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন