ডর্টমুন্ডের জয়ে কপাল পুড়ল ইংলিশ ক্লাবের

fec-image

আগামী মৌসুম থেকেই দলের সংখ্যা বাড়িয়ে জটিল এক পদ্ধতিতে চ্যাম্পিয়ন্স লিগ আয়োজন করতে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। ৩৬ দলের চ্যাম্পিয়ন্স লিগ আয়োজনের জন্য নির্দিষ্ট লিগের মানের ওপর নির্ভর করছে উয়েফা। যার জন্য কো-ইফিশিয়েন্ট পয়েন্ট গণনা পদ্ধতি আনা হচ্ছে হিসেবের খাতায়। আর এতেই কপাল পুড়ছে একটি ইংলিশ ক্লাবের।

আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে ইপিএলের কেবল চার দল অংশ নিতে পারবে। পিএসজির বিপক্ষে গতকাল (বুধবার) বুরুশিয়া ডর্টমুন্ডের জয়ে নিশ্চিত হয়েছে এই সমীকরণ। আর এই জয়ে নিশ্চিত হয়েছে– ইতালিয়ান সিরি-আ’র পাশাপাশি জার্মানির বুন্দেসলিগা থেকেও ৫ দল জায়গা পাবে আগামী বছরের চ্যাম্পিয়ন্স লিগে।

জার্মান বুন্দেসলিগায় বর্তমানে ৫ম স্থানে আছে ডর্টমুন্ডই। যার অর্থ, সেমিফাইনালের প্রথম লেগ জিতে বুরুশিয়া এক অর্থে নিজেদের জায়গাই নিশ্চিত করেছে পরের বছরের চ্যাম্পিয়ন্স লিগে। এর আগে শীর্ষ চার দলই কেবল জায়গা পেত এই আসরে। বুরুশিয়া ছাড়াও আগামী বছরের চ্যাম্পিয়ন্স লিগে জার্মানি থেকে খেলবে বায়ার লেভারকুসেন, বায়ার্ন মিউনিখ, স্টুটগার্ট এবং আরবি লাইপজিগ।

মূলত লিগের দলগুলো ইউরোপিয়ান তিন প্রতিযোগিতায় কেমন পারফর্ম করছে তার ওপরেই নির্ভর করে এই কো-ইফিশিয়েন্ট স্কোর। আর এই স্কোরের গড় যে দুই লিগে বেশি থাকবে, সেখান থেকেই চ্যাম্পিয়ন্স লিগে আসবে সর্বোচ্চ সংখ্যক দল। চলতি বছর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নেই কোনো ইংলিশ ক্লাব। ইউরোপা লিগের শেষ চারেও নেই ইংলিশ ক্লাব। তবে কনফারেন্স লিগে আছে অ্যাস্টন ভিলা।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি কো-ইফিশিয়েন্ট পয়েন্ট ইতালি এবং জার্মানির। এই দুই দেশ থেকে আসবে ১০ ক্লাব। ইতালি থেকে পরের ইউসিএলে আসবে ইন্টার মিলান, এসি মিলান, জুভেন্তাস, বোলোনিয়া এবং রোমা।

এদিকে, চ্যাম্পিয়ন্স লিগে আরেক সেমিফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখ রিয়াল মাদ্রিদের সঙ্গে ড্র করেছিল। এরপর ইউরোপিয়ান পারফরম্যান্স স্পট টেবিলে জার্মান লিগের পয়েন্ট দাঁড়ায় ১৮.৩৫৬। উয়েফা কনফারেন্স লিগের সেমিফাইনালে ওঠা অ্যাস্টন ভিলা শিরোপা জিততে পারলে ইংলিশ লিগের পয়েন্ট হবে ১৮.২৫। অর্থাৎ ইংলিশ দলগুলো এক্ষেত্রে–ই পিছিয়ে থাকছে। কনফারেন্স লিগে অলিম্পিয়াকোসের বিপক্ষে সেমিতে লড়বে ভিলা।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে পরের বছরে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটি, আর্সেনাল এবং লিভারপুল প্রায় নিশ্চিত। চারে আছে অ্যাস্টন ভিলা আর পাঁচে আছে টটেনহাম। ভিলার পয়েন্ট ৩৫ ম্যাচে ৬৭। আর টটেনহাম স্পার্সরা দুই ম্যাচ কম খেলে আছে ৬০ পয়েন্টে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন