চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট চূড়ান্ত, যেভাবে খেলা হবে

fec-image

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট নিয়ে আলোচনাটা চলছে অনেকদিন ধরেই। দীর্ঘ পর্যালোচনা শেষে অবশেষে সেটি চূড়ান্ত করল ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। ২০২৪-২৫ মৌসুম থেকে নতুন ফরম্যাটে খেলবে দলগুলো। যেখানে থাকছে না কোনো গ্রুপপর্ব।

চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান সংস্করণে গ্রুপপর্বে ৩২টি দল অংশ নিচ্ছে। ৮ গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্বের খেলা শেষে ১৬টি দল নিয়ে হয় নক-আউট পর্বের খেলা। এরপর যথাক্রমে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল। নকআউটের এই তিন রাউন্ডের খেলাগুলো হয় হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দুই লেগে।

আগামী মৌসুমেই এই পদ্ধতিতে পরিবর্তন আসছে। ২০২৪-২৫ মৌসুম থেকেই ৩২ দলের জায়গায় ৩৬ দল নিয়ে আয়োজন করা হবে চ্যাম্পিয়ন্স লিগ। মূলত শীর্ষ পর্যায়ের ফুটবলে আরও বেশি ক্লাবকে সংযুক্ত করার পরিকল্পনা থেকেই এমন নতুন ধরণের চ্যাম্পিয়ন্স লিগ।

শুধু যে দলের সংখ্যাই বাড়ছে এমনটাও নয়। টুর্নামেন্টের ফরম্যাটেও আসছে ব্যাপক পরিবর্তন। গতকাল সোমবার (৪ মার্চ) নতুন ফরম্যাটের বিষয়টি খোলাসা করেছে উয়েফা। জানা গেছে, প্রাথমিক অবস্থায় প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলবে। এরপর শুরু হবে নকআউট পর্ব। কোনো গ্রুপপর্ব থাকছে না।

৩৬টি দল ড্রয়ের মাধ্যমে চারটি গ্রুপে ভাগ হবে। ১ নম্বর পটে থাকবে বর্তমান চ্যাম্পিয়ন এবং র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা সেরা আট দল। ২ নম্বর পটে থাকবে ইউরোপা লিগ জয়ী দল এবং শীর্ষ লিগগুলোর চ্যাম্পিয়ন দল। এতে প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। এর মধ্যে চারটি করে হোম অ্যান্ড অ্যাওয়ে।

লিগ পর্ব শেষে শীর্ষ আট দল উঠে যাবে নকআউটে। এরপর টেবিলের নবম থেকে ২৪তম দল দুই লেগের প্লে অফ খেলবে শেষ ষোলোয় বাকি আটটি স্থানের জন্য। আর ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা ক্লাবগুলো সরাসরি ইউরোপিয়ান ফুটবলের সব ধরনের প্রতিযোগিতা থেকে বাদ পড়বে। লিগ পর্বে পারফরম্যান্সের দিক থেকে ওপরের দিকে থাকা দলগুলো নক আউটের ড্রতে সুবিধা পাবে।

এখানেও আছে আরও কিছু শর্ত। একই লিগের দুটি ক্লাব লিগ পর্বে একে অপরের বিপক্ষে খেলবে না। তবে একই ঘরোয়া লিগ থেকে চারটি বা তার চেয়ে বেশি ক্লাব এক পটে থাকলে যেকোনো একটি ক্লাবের বিপক্ষেই কেবল খেলতে হবে। নকআউট পর্ব থেকে অবশ্য স্বাভাবিক নিয়মেই চলবে খেলাগুলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন