বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে কেএনএফের ২ সদস্য নিহত

fec-image

বান্দরবানে সেনাবাহিনীর সাথে সংঘর্ষে কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) দুই সদস্য নিহত হয়েছে। আটক করা হয়েছে আরো দু’জনকে।

রোববার (২৮ এপ্রিল) বান্দরবান জেলার রুমা উপজেলার দূর্গম বাকলাই পাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির দুই জন সশস্ত্র সন্ত্রাসী গুলিবিদ্ধ হয়ে নিহত এবং তিনটি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণ গোলাবারুদ, ওয়াকিটকি ও অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

রবিবার দুপুরে বেলা ১ টায় আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপি আর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

টহল দল কর্তৃক তল্লাশি অভিযান চলাকালীন ৫ টায় কেএনএ এর সন্ত্রাসীরা টহল দলের উপর গুলি ছোড়ে এবং সেনাবাহিনী কর্তৃক পালটা গুলি ছোড়া হলে দুই জন কেএনএ সন্ত্রাসী নিহত এবং বেশ কয়েকজন কেএনএ সদস্য আহত হয়। নিহত দুই সদস্য থানচি ব্যাংক ডাকাতি দলের সদস্য ছিল বলে জানা গেছে। উক্ত এলাকা তল্লাশি চালিয়ে সেনাবাহিনীর টহল দল কর্তৃক তিনটি এসবিবিএল, বিপুল সংখ্যক কার্তুজ, ওয়াকি-টকি সেট, মোবাইল ফোন এবং ইউনিফর্ম উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানায়, রোববার সকালে রুমা ও থানচির বাকলাই এলাকায় দুটি মরদেহ দেখতে পায় স্থানীয়রা। তারা কে বা কারা সে বিষয়ে জানা না গেলেও তাদের গায়ে কেএনএফ এর পোষাক পরিহিত ছিল বলে জানায় স্থানীয়রা।

পরে ঘটনাস্থান থেকে লাশ উদ্ধার করে বান্দরবান সদর হাসপাতাল মর্গে নিয়ে আসা হচ্ছে। বর্তমানে ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অভ্যন্তরীণ সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সেখানে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনী তল্লাশি চালাচ্ছে। ওই এলাকায় সেনাবাহিনীর সাথে কেএনএফ’র মধ্যে ছয় ঘণ্টাব্যাপী সংঘর্ষে চলে। এ ঘটনার পর সেখান থেকে কেএনএফ-এর পোশাক পরা দু’জনের লাশ উদ্ধার করা হয়। ওই এলাকা তল্লাশি করে আটক করা হয় আরো দুই সদস্যকে।

নিরাপত্তা বাহিনী ও পুলিশ জানিয়েছে, রাত ১২টার পর থেকে থানচি লিক্রে সড়কের বাকত্লাই এলাকায় দুর্গম পাহাড়ে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনী সেখানে অভিযান চালায়। সেখানে ছয় ঘণ্টাব্যাপী যুদ্ধের পর দু’জনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। তল্লাশি চালিয়ে আটক সদস্যদের বান্দরবান জেলা সদরে নিয়ে আসা হচ্ছে।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জসিম উদ্দিন বলেন, স্থানীয়রা বাকলাই এলাকায় দুটি মরদেহ দেখতে পায়। খবর পেয়ে লাশ উদ্ধারে ঘটনাস্থলে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। জায়গাটি দুর্গম হওয়ায় পায়ে হেঁটে যেতে হচ্ছে। ঘটনাস্থলে যাওয়ার পর বিস্তারিত জানতে পারব।

এদিকে ব্যাংক ডাকাতির ঘটনায় রুমা ও থানচিতে কেএনএফ সন্ত্রাসীদের ধরতে পরিচালিত হচ্ছে যৌথ অভিযান। এ পর্যন্ত যৌথ অভিযানে কেএনএফ এর ৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও ২২ এপ্রিল রুমার উপজেলার মুনলাই পাড়া এলাকায় সেনাবাহিনীর গুলিতে নিহত হয় লালরেন রোয়াত বম।

উল্লেখ্য, গত ২ ও ৩ এপ্রিল কেএনএফ বান্দরবানের রুমা ও থানচি উপজেলার সোনালী ও কৃষি ব্যাংকের তিনটি শাখায় হামলা চালিয়ে অস্ত্র, গুলি ও টাকা লুট করে। এ ঘটনার পর সেখানে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনী অভিযান চালাচ্ছে। এ পর্যন্ত অভিযানে ৮০ জন কেএনএফ সদস্য ও তাদের সহযোগীকে আটক করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, সদস্য নিহত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন