মিয়ানমার থেকে পালিয়ে রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার সময় গুলিসহ ২ জন গ্রেফতার

fec-image

মিয়ানমারের সেনাবাহিনীর ক্যাম্প থেকে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করে রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার সময় ১৭ রাউন্ড জি থ্রি রাইফেলের গুলিসহ ২ জন রোহিঙ্গা যুবককে আটক করেছে হাইওয়ে পুলিশ।

শনিবার (২৭ এপ্রিল ) বেলা ১১টার দিকে কক্সবাজার-টেকনাফ মহাসড়কের নয়াপাড়া এলাকায় চেকপোস্ট চলাকালীন সময় তাদের আটক করা হয়। এ বিষয়টি নিশ্চিত করেন হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের (অতিরিক্ত ডিআইজি) মো. খাইরুল আলম।

গ্রেফতার যুবকেরা হলেন- উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-৭ ই-ব্লকের মো. ইসলামের ছেলে কেফায়েত উল্লাহ (১৯) ও নোয়াখালী ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পের ক্লাষ্টার-৬৫, রুম নং- জে-১২৩ এর আব্দুস সালামের ছেলে আনোয়ার মোস্তফা (১৮)।

তিনি বলেন, শনিবার সকালে কক্সবাজার-টেকনাফ মহাসড়কে হোয়াইক্যং হাইওয়ে পুলিশের চেকপোস্ট চলাকালীন সময় কক্সবাজার মুখি পায়রা সার্ভিস নামের যাত্রীবাহী বাস (রেজি নং- কক্সবাজার-জ-১১-০২৪৮) থামিয়ে তল্লাশি করা হয়।

তল্লাশির এক পর্যায়ে যাত্রীর আসনে থাকা ২ জন যুবকের গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাদের দেহ তল্লাশি করা হয়। এসময় তাদের কোমড়ে বাঁধা অবস্থায় একটি কালো রঙের ব্যাগ পাওয়া যায়। পরে এ ব্যাগ থেকে ১৭ রাউন্ড জি থ্রি রাইফেলের গুলি উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই দুই যুবক স্বীকার করেন গত ১৯ এপ্রিল তারা দালালের মাধ্যমে মিয়ানমারের মংডু জেলার দেশটির সেনাবাহিনীর বুচিডং ক্যাম্পে যায়। সেখানে মিয়ানমার সেনাবাহিনী তাদেরকে জি-৩ রাইফেল চালানোর প্রশিক্ষণ দেয়।

এবং সেনাবাহিনীর পক্ষ হয়ে বিদ্রোহীদের সাথে যুদ্ধ করার উদ্দেশ্যে এই প্রশিক্ষণ দেয়া হয়। মিয়ানমার সেনাবাহিনীর ক্যাম্পে ৭ দিন থাকার পর অতিরিক্ত গরম ও খাদ্য সমস্যার কারণে গুলিসহ মিয়ানমার সীমান্ত পার হয়ে পুনরায় বাংলাদেশে পালিয়ে আসেন। উক্ত গুলি নিয়ে তারা কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছি।

এ ব্যাপারে টেকনাফ মডেল থানায় অস্ত্র আইনে তাদের বিরুদ্ধে একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন