কুতুবদিয়ায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ

fec-image

জাতীয় গ্রীডের সাথে সংযুক্ত করে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ যাবে কুতুবদিয়ায়। হাতিয়া, নিঝুম দ্বীপসহ কুতুবদিয়া দ্বীপে নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্পের অধিনে গত বছর (অর্থ বছর ২০২১-২২) জুনে কাজ শুরু করে পাওয়ার-সিষ্টেম ডেভেলপমেন্ট কোম্পানী লিমিটেডসহ আরো কয়েকটি দেশী-বিদেশী ঠিকাদারি প্রতিষ্ঠান।

সাগরতলে দুই লেনে ১০ কিলোমিটার নেভাল ক্যাবল স্থাপনসহ আভ্যন্তরীন লাইনের কাজ মিলে ইতোমধ্যে ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে সংশ্লিস্ট সূত্র জানিয়েছে। গৃহীত প্রকল্পে মহেশখালীর উৎপাািদত কয়লা বিদ্যুত থেকে উজানটিয়া হয়ে মগনামা ঘাটে সংযোগ হবে জাতীয় গ্রীডে। সেখান থেকে সাবমেরিন ক্যাবল দিয়ে কুতুবদিয়া ষ্টেশনে সংযোগ হবে বলে কুতুবদিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সূত্র জানিয়েছে।

আগামী মাসেই দ্বীপে বিদ্যুৎ সরবরাহ হতে পারে বলে শতভাগ নিশ্চিত নাহওয়া গেলেও লক্ষ্যমাত্রা রয়েছে মার্চেই সরবরাহের সম্ভাবনা। আর সেজন্যে প্রাথমিকভাবে চলছে ২ হাজার গ্রাহক নিয়ে যাত্রা। নতুন সংযোগে অনলাইন আবেদন চালু রয়েছে। মার্চ মাসের ভিতরে হতে পারে আরো ৫‘শ গ্রাহক। ফলে শুরুতেই অন্তত আড়াই হাজার গ্রাহক।

যুগান্তকারি বিদ্যুতে আলোকিত হতে যাচ্ছে। প্রিপেইড মিটার ছাড়া কোন সংযোগ হবেনা। দীর্ঘদিনের দাবি ও দ্বীপের প্রধান বিদ্যুতের সমস্যা দূর হতে চলেছে। একই স াথে সাবমেরিন ক্যাবলে সংযোগের সাথে জাতীয় গ্রিডের সংযোগ হবে উপজেলার আলী আকবর ডেইলে খুঁডিয়ে চলা বায়ুবিদ্যুৎ প্রকল্প ও ধুরুংবাজারে সরবরাহকৃত বেসরকারি প্রতিষ্ঠান গ্রীণ হাউজিং এনার্জি লিমিটেডের সৌর বিদ্যুতের প্রকল্পটিও।

ইতোমধ্যে পিডিবি ও গ্রীণ হাউজিং এনার্জি লিমিটেডের সাথে একটি চুক্তি সম্পন্ন হয়েছে বলে ওই প্রকল্পের ম্যানেজার আবুল কালাম তৌহিদ জানান। এটি সংযোগ হলে গ্রাহকরা ৩৬ টাকা ইউনিটের বিদ্যুৎ পাবে মাত্র প্রায় ১২ টাকা ইউনিটে।

ক্যাবল স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সাবমেরিন ক্যাবলের সাথে ইন্টারনেট সংযোগ লাইনও পার হবে একই সাথে। দ্বীপের ভেতরে এগিয়ে যাচ্ছে খুঁটি,স্টেশন স্থাপন,লাইন সংযোগে সম্প্রসারণ ইত্যাদি দ্রত এগুলেও ধীরে চলছে বনবিভাগের দায়িত্বে সড়কের গাছ কর্তনের কাজ। এই ধীরগতির বিষয়ে স্থাপন রেঞ্জ কর্মকর্তা শামীম রেজা বলেন, গাছ কর্তনে চুক্তি ভিত্তিক ঠিকাদারি কাজে আাির্থক যোগানের বিষয়টি জড়িত । এর পরেও পিডিবি‘র কর্মকর্তাদের চাহিদা অনুযায়ি তারা অগ্রাধিকার ভিত্তিতে সেসকল সড়কের গাছ দ্রত কাটার ব্যবস্থা নিয়েছেন। আগামী মাসের মাঝামাঝিতে তারা প্রয়োজনীয় কাজ শেষ করতে পারবেন বলে জানান তিনি।

এ সময় কুতুবদিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের আবাসিক প্রকৌশলী মু. আবুল হাসনাত বলেন ,সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দ্বীপের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ সুবিধা পেতে প্রকল্পের কাজ ইতিমধ্যে ৮০ ভাগ শেষ হয়েছে। জাতীয় গ্রীডের সাথে যুক্ত হতে আগামী মার্চেই সংযোগ ও সরবরাহ নিশ্চিত করতে তারা কাজ করে যাচ্ছেন। প্রাথমিক পর্যায়ে উপজেলা সদরসহ নিয়মিত গ্রাহকরা প্রথমে বিদ্যুৎ পাবে। নতুন আবেদন ও সংযোগ কার্যক্রমও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

দেড় লাখের অধিক মানুষের চাহিদার বিদ্যুৎ সরবরাহ হলে দ্বীপটি পর্যটন খাতসহ লবন শিল্প,মৎস্য খাতে আমূল পরিবর্তনের আশা করছেন সাধারণ মানুষসহ সচেতন মহল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া, ক্যাবল, বিদ্যুৎ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন