বান্দরবানে সেনা অভিযান

কেএনএফ’র ঘাঁটি থেকে বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও সরঞ্জাম উদ্ধার

fec-image

বান্দরবানের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন ‘কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র বিরুদ্ধে সাড়াঁশি অভিযানের অংশ হিসাবে কেএনএফ এর ঘাঁটিতে অভিযান চালিয়েছে সেনাবাহিনী। এসময় কেএনএফ’র ঘাঁটি থেকে বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

রবিবার ও সোমবার (২৮ ও ২৯ মে) সেনাবাহিনীর সদস্যরা রুমা সীমন্তবর্তী থিংদলতে এলাকার কেএনএফ’র ঘাঁটিতে এই বিশেষ অভিযান চালায়। এসময় কেএনএফ এর একটি ক্যাম্প সেনাবাহিনী নিয়ন্ত্রণে নিয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সেনাবাহিনী সূত্র জানায়, কেএনএফ’র বিরুদ্ধে সেনাবাহিনীর সাড়াঁশি অভিযানের অংশ হিসেবে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কেএনএফ’র একটি ক্যাম্প ঘেরাও করে সেনা সদস্যরা। এসময় সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে কেএনএ সদস্যরা পালিয়ে যায়। পরে সেনা সদস্যরা ক্যাম্প তল্লাশি চালিয়ে কেএনএফ এর ব্যবহৃত বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, স্থলমাইন এবং বোমা তৈরির নানান সরঞ্জাম উদ্ধার করে। ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) জব্দ করে।

কেএনএফ এর বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে বলে সেনাবাহিনী সূত্র জানিয়েছে।

এ ব্যপারে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, কেএনএফ এর ক্যাম্প তল্লাশি চালিয়ে সেনাবাহিনী বেশ কিছু অস্ত্র উদ্ধার করার বিষয়টি তিনি শুনেছেন। তবে এ বিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে থানার সাথে যোগাযোগ করেনি।

এদিকে বান্দরবানে কেএনএফ’র অপতৎপরতা এবং সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা নিয়ে আতঙ্কিত হয়ে রুমা উপজেলার বাকলাই পাড়ার ১১ বম পরিবারের ৩২ সদস্য গতকাল রবিবার সকালে পাশের থানচি উপজেলা সদরে আশ্রয় নিয়েছে।

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল মনসুর জানান, বাকলাই এলাকা থেকে আসা বম পরিবারগুলোকে থানচি উপজেলা সদরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় দেওয়া হয়েছে। সেখানে সরকারিভাবে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নিজ গ্রামে ফেরার অনুকূল পরিস্থিতি না আসা পর্যন্ত তারা সেখানে থাকতে পারবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অস্ত্র, কেএনএফ, গোলাবারুদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন