ক্ষতিকর ফাস্ট ফুড খাবারে আসক্ত তরুণরা

888 copy

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের তরুণদের খাদ্য তালিকায় ফাস্ট ফুড এর প্রভাব বেশি দেখা যাচ্ছে সম্প্রতি। ভাজা পোড়া এই দামি খাবার অনেকটা ফ্যাশনে পরিণত হয়েছে তরুনদের কাছে। যেন ফাস্ট ফুড না খেলে ঘাটতি হচ্ছে ফ্যাশেনের। আর এই চাহিদাকে কেন্দ্র করে শহরে দিন দিন বাড়ছে ফাস্ট ফুড খাবারের দোকান।

কিন্তু ভাজা পুড়া এই ফাস্ট ফুড খাবারটি আদৌ কতটুকু স্বাস্থ্য সম্মত এমন প্রশ্নে খাবার বিশেষজ্ঞরা জানান, ‘সুস্বাদু ফাস্ট ফুড খাবার মাঝে মধ্যে খাওয়া যেতে পারে। তবে নিয়মিত অভ্যাসে পরিণত হলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কম বয়সী ছেলে মেয়েদের জন্য এই খাবার ক্ষতিকর। তবে বেশি ক্ষতিগ্রস্থ হয় শিশুরা। নিয়মিত ফাস্ট ফুড খাওয়ার ফলে শরীরের ওজন বৃদ্ধি পায়। বেড়ে যায় চর্বির হার। সৃষ্টি হয় নানা ধরনের রোগ বালাই।

কক্সবাজার শহর ঘুরে দেখা যায়, ব্রান্ড ও ননব্রান্ড একাধিক ফাস্ট ফুডয়ের খাবারের দোকান রয়েছে শহরে। আর চাহিদা বাড়তি থাকায় তা দিন দিন বাড়ছে। এসব খাবারের দোকানে দেখা যায় তরুণদের ভিড়। তরুণদের পাশাপাশি বিভিন্ন শ্রেণির লোকজনকেও দেখা যায়।

কক্সবাজার কলেজের অনার্স পড়ুয়া এক শিক্ষার্থী জানান, তিনি কিছু দিন আগে নিয়মিত ফাস্ট ফুড খেত। এতে তার বুক জ্বালা পোড়া করছিল। পরে চিকিৎসকের পরার্মশে এই ভাজা পোড়া খাবার বন্ধ করে।

কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসক নোবেল কুমার বড়ুয়া জানান, ফাস্ট ফুড একটি প্রক্রিয়াজাত করা খাবার। এটি প্রস্তুতের পর অনেকক্ষণ প্রদর্শনের জন্য রাখা হয়। অনেকে আবার আগের দিনের তৈরী করা খাবারও পুনরায় ভেজে সাজিয়ে রাখে।এছাড়া ফাস্ট ফুড খাবার তৈরীর বিশের ভাগ চর্বিযুক্ত। এতে কার্বোহাইড্রেডের পরিমাণ বেশি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এসব ভাজা পোড়া খেলে পেটের খিদে মিটলেও গলা ও বুক  জ্বালাসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। ফাস্ট ফুড খাবার মাঝে মধ্যে খাওয়া যেতে পারে। কিন্তু সবসময় ফাস্ট ফুড খাবার স্বাস্থ্যোর জন্য ক্ষতিকর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন