একগুচ্ছ কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত

খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম চুক্তির রজতজয়ন্তী উপলক্ষে সমন্বয় সভা

fec-image

খাগড়াছড়িতে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির রজতজয়ন্তী (২৫ বর্ষপূর্তি) উপলক্ষে বিভিন্ন উপ-কমিটি’র সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় একগুচ্ছ কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে জেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) টিটন খীসা’র সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ সমন্বয় সভায় শান্তিচুক্তি রজতজয়ন্তী উদযাপনকে সামনে রেখে এ দিনকে রাঙ্গিয়ে তুলতে ও সুসম্পন্নভাবে সম্পাদনের জন্য নানান বিষয়ে আলোচনা করা হয়।

সমন্বয় সভায় জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী বলেন, ‌‌‘ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর পূর্ণ হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন সুযোগ্য নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত চট্টগ্রাম অঞ্চলে রক্তক্ষয়ী অধ্যায়ের অবসান ঘটে এবং এক নতুন যুগের সূচনার উদয় হয়। প্রধানমন্ত্রীর এমন দূরদর্শী উদ্যোগ সারা বিশ্বে ব্যাপক প্রশংসিত হয়।’

শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ২ দিনব্যাপী বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান চেয়ারম্যান মংসুইপ্র চৌধুরী অপু।

শান্তিচুক্তি রজতজয়ন্তী উপলক্ষে ২ দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, পহেলা ডিসেম্বর জেলা পরিষদের উদ্যোগে সরকারি গ্রন্থগারে সকাল ১০টায় পার্বত্য চট্টগ্রাম চুক্তির বিষয়ে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা ,একই সময়ে জেলা অফিসার্স ক্লাবে ফ্রি মেডিকেল ক্যাম্প। সকাল ১১টা থেকে দিনব্যাপী ভ্রাম্যমাণ সংগীত পরিবেশনা কার্যক্রমের উদ্বোধন করা হবে। সন্ধ্যায় জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে পার্বত্য চট্টগ্রাম চুক্তির উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।

২রা ডিসেম্বর সকাল ৯টায় বর্ণাঢ্য র‌্যালী শেষে “পার্বত্য চট্টগ্রাম চুক্তি” একটি ঐতিহাসিক অর্জন হিসেবে উপলব্ধি করার জন্য জেলা শহরের টাউন হল প্রাঙ্গণে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বর্ণিল ডিসপ্লের আয়োজন করা হয়েছে।

পরে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির রজতজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা শেষে শিশু সদন/এতিমখানা/অনাথ আশ্রমে উন্নতমানের খাবার বিতরণ ও বিকালে খাগড়াছড়ি ঐতিহাসিক স্টেডিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান/ কনসার্ট, সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন, আতশবাজি ও ফানুস উড়ানো হবে। এছাড়া এ উপলক্ষে সরকারি ও বেসরকারির স্ব স্ব প্রতিষ্ঠানে আলোকসজ্জায় সজ্জিত করা হবে।

সমন্বয় সভায় খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার (জিটুআই) মেজর মো. জাহিদ হাসান জেলা সিভিল সার্জন মোহাম্মদ ছাবের, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, সদস্য নিলোৎপল খীসা, সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, হিরনজয় ত্রিপুরা, জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা জেলা সমাজসেবা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসিক কর্মকর্তা মো. সাইফুল্লাহ, প্রেসক্লাবের সভাপতি জিতেন বড়ুয়া, জেলা সরকারি গণগ্রন্থাগারের কর্মকর্তা ও লাইব্রেরিয়ান ওয়েন চাকমা, জলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরীসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাইশ বছর, রজতজয়ন্তী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন