খাগড়াছড়িতে প্রকৃতি ও পরিবেশ বাঁচাতে “ওয়াইল্ড গার্ডেন” নার্সারী

fec-image

“গুণগত মান সম্পন্ন চারা উৎপাদনেই একমাত্র লক্ষ” স্লোগানে খাগড়াছড়িতে পরিবেশ বাঁচাতে গড়ে উঠেছে ব্যতিক্রমী আধুনিক মানের “ওয়াইল্ড গার্ডেন” নার্সারি। এ নার্সারী উদ্যোক্তা মিসেস পান্না চাকমা। খাগড়াছড়ি শহরের সরকারী মহিলা কলেজের পাশে কলেজ সংলগ্ন রাজ্যমণি পাড়া এলাকায় ৪০ শতক জমির উপর গড়ে উঠেছে এ নার্সারীটি। এ নার্সারিতে ক্যাকটাস ও অর্কিডসহ দেশী-বিদেশী বিভিন্ন বিরল প্রজাতির ফুল, ফলসহ গাছের পাশাপাশি শিশুদের বিনোদনের শিক্ষণীয় দেয়ালিকা ও প্রকৃতি পাঠ পাঠাগার রয়েছে।

বুধবার (১৮ ডিসেম্বর) পড়ন্ত বিকালে নার্সারির আনুষ্ঠানিক উদ্বোধন করেন, খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মুন্সী রাশীদ আহমেদ। এ সময় সাংবাদিকসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ড: মুন্সী রাশীদ আহমেদ উদ্বোধন শেষে নার্সারি ঘুরে দেখে জানান, একজন নারী উদ্যোক্তার এ ধরণের উদ্যোগ বিরল। এ ধরণের নার্সারির মাধ্যমে স্থানীয় পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করে দেশের উন্নয়নেও ভূমিকা রেখে নারীদের স্বাবলম্ভী হওয়া সম্ভব। তিনি এ ধরণের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে স্থানীয় নারীদেরও এ ধরনের উদ্যোগ গ্রহণ করার আহবান জানান।

নারী উদ্যোক্তা মিসেস পান্না চাকমা নিজের দীর্ঘদিনের চিন্তা-চেতনা ও তার স্বামীর অনুপ্রেরণায় এ নার্সারি প্রতিষ্ঠা করেছেন। সে সাথে প্রকৃতি ও পরিবেশ রক্ষায় এ উদ্যোগ। এ নার্সারিটির লংভ্যাংশের একটা অংশ পরিবেশ রক্ষার জন্য বৃক্ষরোপন কর্মসূচিতে ব্যায় করা হবে বলে জানান নারী উদ্যোক্তা মিসেস পান্না চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন