রাখাইনে সেনাবাহিনীর হাতে নিহত তিন গ্রামবাসী : বিচার দাবি প্রশাসকদের

fec-image

মিয়ানমার সেনাবাহিনীর হাতে নিহত তিন সেইত্তায়া গ্রামবাসীর নিহত হওয়ার ঘটনায় ন্যায় বিচার দাবি করেছেন রাখাইন রাজ্যের মিনবায়া টাউনশিপের ৬০টির বেশি গ্রাম ও ওয়ার্ডের প্রশাসকরা। ওই হত্যকাণ্ডের প্রতিবাদে সোমবার মিনবায়ার একটি মঠে মিলিত হয়ে আলোচনার পর প্রশাসকরা ওই দাবি করেন।

পাই তাও লা গ্রামের প্রশাসক উ থিয়েন বলেন, প্রশাসকদের জীবন ও সম্পদের কোন নিশ্চয়তা নেই। হত্যা ও নিরাপত্তাহীনতার কারণে আমরা পদত্যাগের পরিকল্পনা করছি। কিন্তু এই পদত্যাগ সমস্যার সমাধান করবে না স্বীকার করে তিনি বলেন যে আমরা কি চাই তা জিজ্ঞেস করুন। আমরা চাই সম্প্রতি যে তিন প্রশাসককে হত্যা করা হয়েছে তাদের প্রতি ন্যায়বিচার করা হোক এবং অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক।

প্রত্যক্ষদর্শী ও নিহতদের পরিবারের সদস্যরা জানান যে, সেনাবাহিনী সেইত্তায়া গ্রামে প্রবেশের পর গ্রাম প্রশাসক উ নিয়ান থিয়েনকে রাইফেলের বাট দিয়ে আঘাত করে এবং পরে হত্যা করে। তারা প্রশাসকের পাশে দাঁড়ানো দাও ফিউ ফিউ উইনকেও গুলি করে হত্যা করে।

জানা যায় সেনারা গ্রাম প্রশাসন কমিটির আট সদস্যকে ধরে নিয়ে যায়। তাদের মধ্যে একজন উ মং মি চি’র লাশ পাওয়া যায় মিনপু পাহাড়ের ঢালে।

গ্রাম প্রশাসকদের উপর নির্যাতন বন্ধের দাবি জানান মিনবায়া প্রশাসকরা এবং বলেন যে গ্রাম প্রশাসকদের জীবন ও সম্পদের সুরক্ষা দিতে হবে সরকারকে।

পদত্যাগের আগে তারা সরকারের প্রতিক্রিয়া দেখতে এক সপ্তাহ অপেক্ষা করবেন বলে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, সেনাবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন